MysmsBD.ComLogin Sign Up

লর্ডস সাফল্যে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ইয়াসির

In ক্রিকেট দুনিয়া - Jul 18 at 4:16pm
লর্ডস সাফল্যে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ইয়াসির

লেগ স্পিনার হিসেবে শেন ওয়ার্ন ২০০৫ সালে সর্বশেষ টেস্ট র‌্যাঙ্কিংয়ের এক নম্বর বোলার হয়েছিলেন। এবার লর্ডস টেস্টের সাফল্যের মধ্য দিয়ে ওয়ার্নের পর র‌্যাঙ্কিংয়ের সেরা বোলার হয়েছেন পাকিস্তানি লেগ স্পিনার ইয়াসির শাহ। ইংল্যান্ডের বিপক্ষে দারুণ সাফল্যের মধ্য দিয়ে জেমস অ্যান্ডারসনকে হটিয়ে ইয়াসির এখন টেস্ট র‌্যাঙ্কিংয়ের এক নম্বর বোলার।

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের দুই ইনিংসে মোট ১০ উইকেট পান ইয়াসির। তার দারুণ ঘূর্ণিতে দিশেহারা ইংল্যান্ডের বিপক্ষে ৭৫ রানে জয় পায় পাকিস্তান। দলের হয়ে ১৪১ রানের খরচায় ১০ উইকেট নেওয়ায় ইয়াসির পান ম্যান অব দ্যা ম্যাচের পুরস্কার। অন্যদিকে কাঁধের ইনজুরির কারণে এই টেস্টে খেলতে পারেননি এতদিন র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা অ্যান্ডারসন।

নিজের ১৩ টেস্টের ক্যারিয়ারে ৮৬ উইকেট পান ইয়াসির। লর্ডস টেস্টে তার নৈপুন্যেই ২০ বছর পর ক্রিকেটের তীর্থে জয় পেল পাকিস্তান। দলের জয়ের সঙ্গে সঙ্গে নতুন দুটি রেকর্ডের মালিকও হন ইয়াসির। মোট ১০ উইকেট পাওয়ায় ইতিহাসে দ্বিতীয় লেগ স্পিনার হিসেবে লর্ডসে ১০ উইকেটের কীর্তি ওঠে তার গলায়। এর আগে ১৯৪৭ সালে ইংলিশ লেগ স্পিনার ডাগ রাইট দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমবার ১০ উইকেট পেয়েছিলেন। লর্ডসে বিদেশি কোনো বোলারের এটাই সর্ব্বোচ সাফল্য।

তাছাড়া এই লেগ স্পিনার ভেঙে ফেলেছেন টেস্টে ১২৩ বছর টিকে থাকা একটি রেকর্ড। ১৩ টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড এখন তার। ভেঙ্গেছেন অস্ট্রেলিয়ার চার্লি টার্নারের রেকর্ড।

ইংল্যান্ড সফরের আগে র‌্যাঙ্কিংয়ের চার নম্বর অবস্থানে ছিলেন স্পিনার ইয়াসির। লর্ডসের দুই ইনিংসে দারুণ সাফল্যে তিনজনকে পেছনে ফেলেছেন তিনি। প্রথম ইনিংসে ৭২ রানে ৬ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে ৬৯ রানে ৪ উইকেট পান তিনি।

ইনজুরির কারনে খেলতে না পারা অ্যান্ডারসন র‌্যাঙ্কিয়ের তৃতীয় অবস্থানে চলে গেছেন। টেস্টের দ্বিতীয় অবস্থানে উঠে এসেছেন রবিচন্দ্রন অশ্বিন। আর চতুর্থ অবস্থানে আছেন স্টুয়ার্ড ব্রুড।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6989
Post Views 262