MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

৯০ শতাংশ স্ট্রোকের পূর্বাভাস দেওয়া সম্ভব : নতুন গবেষণা!

In বিজ্ঞান জগৎ - Jul 18 at 11:06am
৯০ শতাংশ স্ট্রোকের পূর্বাভাস দেওয়া সম্ভব : নতুন গবেষণা!

যে কোনও দিন ‌যে কোনও সময় মস্তিষ্কের রক্তক্ষণে আক্রান্ত হতে পারেন ‌যে কেউ। স্ট্রোক এমন এক বিপর্যয় ‌যা আগে থেকে অনুমান করা মুশকিল। অন্তত এতদিন এমনটাই ভাবত গোটা পৃথিবী। কিন্তু সাম্প্রতিক গবেষণার ফল পুরো বদলে দিতে পারে এই ধারণা।

গবেষকরা বলছেন, কোনও ব্যক্তি স্ট্রোকে আক্রান্ত হবে কি না তা আগে থেকে বোঝা ‌যায় ৯০ শতাংশ ক্ষেত্রেই।

মোট ২৭,০০০ মানুষের ওপর গবেষণা করে এই সিদ্ধান্তে পৌঁছেছেন ম্যাক মাস্টার ইউনিভার্সিটির দুই গবেষক মার্টি ও’ডোনেল ও সেলিম ইউসুফ। মোট ৩২টি দেশে গবেষণা চালিয়েছেন তারা। স্থানভেদে কিছু পরিবর্তন হলেও তাদের দাবি, ৯০.৭ শতাংশ থেকে আগে থেকেই স্ট্রোকের পূর্বাভাস দেওয়া সম্ভব। এমনকী স্ট্রোকের ঝুঁকি কমানোর জন্য একগুচ্ছ সতর্কতা মেনে চলারও পরামর্শ দিয়েছেন দুই গবেষক।

গবেষকরা বলছেন, স্ট্রোকের সব থেকে বড় কারণ হচ্ছে উচ্চ রক্তচাপ। এছাড়া প্রবল মানসিক চাপের জন্য স্ট্রোকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রায় সব দেশেই সমান। তাদের মতে, মোট স্ট্রোক আক্রান্তের ৪৭.৯ শতাংশ হন প্রবল মানসিক চাপের কারণে। ৩৫.৮ শতাংশ স্ট্রোকের কারণ শারীরিক কসরৎ না করা। ২৩.২ শতাংশ মানুষের স্ট্রোক হয় আজেবাজে খাওয়ার জন্য। ১৮.৬ শতাংশ মানুষ স্ট্রোকে আক্রান্ত হন মোটা হওয়ার কারণে। ১২.৪ শতাংশ মানুষের স্ট্রোকের কারণ ধূমপান। ৯.১ শতাংশ মানুষের হৃদপিণ্ডের সমস্যা। এছাড়া ৩.৯ শতাংশ মানুষের ডায়াবেটিস, ৫.৮ শতাংশ মানুষের মদ্যপান, ৫.৮ শতাংশ মানুষের ক্লান্তি।

অনেকের আবার একাধিক কারণ একসঙ্গেও কাজ করে। সব মিলিয়ে গবেষকদের দাবি, ৯০.৭ শতাংশ স্ট্রোকই আগে থেকে বলে দেওয়া সম্ভব।

Googleplus Pint
Noyon Khan
Posts 3318
Post Views 342