MysmsBD.ComLogin Sign Up

ব্রণ থেকে আত্মরক্ষা

In রূপচর্চা/বিউটি-টিপস - Jul 17 at 4:33pm
ব্রণ থেকে আত্মরক্ষা

ব্রণ মুক্ত থাকতে শুধু ত্বকের যত্ন যথেষ্ট নয়, দরকার সার্বিক পরিষ্কার-পরিচ্ছন্নতারও।

দাগমুক্ত ত্বকের প্রয়াস সবাই করে। তবে দাগের কারণ শুধু তেলযুক্ত খাবার বা বয়ঃসন্ধি নয়। আমাদের দৈনন্দিন অনেক বদভ্যাস রয়েছে যা থেকে ব্রণ হতে পারে।

• নিচে দেওয়া হয়েছে কীভাবে বদভ্যাস ত্যাগ করে ব্রণ থেকে দূরে থাকা যায়। আসুন দেখে নিই.....

❏‌ ব্রণ থেকে বাঁচতে হলে হাতকে নিয়ন্ত্রণ করা খুব জরুরি। যতই চুলকাক, যতই অস্বস্তি হোক ব্রণে হাত দেওয়াই যাবে না। শুধুমাত্র হাতকে নিয়ন্ত্রণ করতে পারলে ব্রণ সারা মুখে ছড়িয়ে যাওয়া থেকে রক্ষা পাওয়া যাবে।

❏‌ রাতে ঘুমানোর আগে মুখ ক্লিনজার দিয়ে পরিষ্কার করার কথা কিছুতেই ভোলা যাবে না।

❏‌ ব্রণ দূরে রাখতে প্রতিদিন বালিশের খোলস বদলানো বেশ ভালো একটা অভ্যাস। শুনতে অদ্ভুত লাগতে পারে। তবে একটু গভীর থেকে ভাবলে বিষয়টা তেমন অদ্ভুতও নয়। বালিশের খোলসে ধুলা লাগে, গায়ের ঘাম, চুলের ময়লা লাগে। যেটা পরে আমাদের গালেও লাগে। এই ময়লা ত্বকে প্রভাব ফেলে। সে আমরা যতই ফেইসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ঘুমাতে যাই!

❏‌ সুতির তৈরি বালিশের খোলস ব্যাবহার করা আরেকটি ভালো উপায়। এর রং যদি সাদা হয় তবে আরও ভালো। সাদা রংয়ের সুতির কাপড় ত্বকের উপর কোনো সংবেদনশীলতা তৈরি করতে পারে না। ফলে ত্বকের উপর কোনো প্রভাবও ফেলতে পারে না।

❏‌ কাপড় নরম রাখার জন্য অনেকেই ‘ফ্যাব্রিক সফটেনার’ ব্যবহার করেন। এটা কাপড় নরম করলেও ত্বকের ক্ষতি করে। তাই এটা ব্যবহার না করাই ভালো।

❏‌ যদি ত্বকে আগে থেকেই ব্রণ হয় থাকে তবে মুখে স্ক্রাবার না মাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এতে ত্বক আরও বেশি চুলকায়।

❏‌ অনেকেই মেইকআপ করে ব্রণ ঢেকে ফেলার পরামর্শ দিয়ে থাকেন। তবে, ব্রণ সারাতে চাইলে কোনো প্রকার রাসায়নিক পদার্থের সংযোগ আনাই যাবে না।

❏‌ ত্বকের শ্বাস নেওয়ারও একটা বিষয় রয়েছে। রোদ থেকে ত্বকে যেমন বাঁচাতে হবে তেমনি মাঝে মাঝে ত্বকে রোদ পড়তেও দিতে হবে। বিশেষজ্ঞরা জানান, দিনে ১৫ থেকে ২০ মিনিট রোদে দাঁড়ালে ত্বকে থাকা ব্যাকটেরিয়ার পরিমাণ কমিয়ে দেয় আর ত্বকের প্রদাহও প্রশমিত হয়। এ ছাড়াও সূর্যের আলো ত্বকে ভিটামিন-ডি তৈরি করে। তবে খুব বেশি সময় রোদে থাকা অবশ্যই ত্বকের জন্য খারাপ।

❏‌ প্রচুর শাকসবজি খাওয়া উচিৎ। এতে দেহের শরীরবৃত্তীয় ব্যবস্থা সচল থাকে ফলে ত্বকও ভালো থাকে।

❏‌ তবে ব্রণ ওঠার একটা বিশাল কারণ মানসিক চাপ। মানসিক চাপ কম রাখতে প্রতিদিন ১৫ মিনিট যোগ ব্যায়াম করা যেতে পারে। এতে শরীর মন তরতাজা হয়ে এবং মানসিক চাপ কম থাকে। যার সুফল ত্বকেও পরিলক্ষিত হয়।

❏‌ ব্রণ হওয়ার আরেকটি সম্ভাব্য কারণ হতে পারে খুশকি। তাই প্রতিদিন চুল ধুয়ে পোশাক পরিষ্কার রাখার মাধ্যমে খুশকিকে দূরে রাখতে হবে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7007
Post Views 585