MysmsBD.ComLogin Sign Up

সকালে একগ্লাস উষ্ণ পানির স্বাস্থ্য উপকারিতা!

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Jul 15 at 3:04pm
সকালে একগ্লাস উষ্ণ পানির স্বাস্থ্য উপকারিতা!

সুস্থতার জন্য আমাদের প্রতিদিন প্রচুর পানি পান করা উচিত। বিশেষ করে সকাল বেলা খালি পেটে। আর বেশি উপকার পাওয়ার জন্য প্রতিদিন সকালে পান করুন উষ্ণ একগ্লাস পানি।

এটি দেহে জমে যাওয়া অতিরিক্ত এই মেদ কমানো সহ দেহের নানা রোগ প্রতিরোধের একটি কার্যকরী সমাধান। প্রতিদিন সকালে একগ্লাস উষ্ণ পানি পান করার উপকারিতা জেনে নিন-

হজম শক্তি বাড়ায়
দিনের শুরু যদি একগ্লাস উষ্ণ পানি দিয়ে করার অভ্যাস থাকে তবে তার প্রথম উপকার হবে হজম শক্তিকে বাড়িয়ে দেয়া। হজম তন্ত্রের উন্নতিও সাধন করে। কেবল সকালেই নয়, যে কোন বেলার খাবার খাওয়ার পরে উষ্ণ একগ্লাস পানি পান করতে পারেন। এতে খাবার দ্রুত হজম হবে, পেটে চর্বি জমে যাওয়া রুখবে।

ওজন কমায়
আপনার অধিক ওজন নিয়ে দুশ্চিন্তায় ভুগছেন? প্রতিদিন সকালে কুসুম গরম পানির সঙ্গে একটা লেবু চিপে খালি পেটে খেয়ে নিতে পারেন। আপনার ওজন কমাতে সবচেয়ে বেশি কার্যকরী ভূমিকা এই পানীয় পালন করতে সক্ষম।

কুসুম গরম পানি শরীরের তাপমাত্রা বাড়ায়, ফলে মেটাবোলিজম বেড়ে যায়। এতে আপনার অধিক ক্যালরি ক্ষয় হয়, শরীরের ওজন কমায়।

কোষ্ঠকাঠিন্য দূর করে
নিয়মিত সকালে উষ্ণ পানি পান করলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। পেট ফাঁপা ও পেটে গ্যাসের সমস্যা থাকলে তা অনেকটাই কমে যাবে।

ব্যথা কমায়
উষ্ণ গরম পানি ব্যথা কমানোর অন্যতম সেরা হতে পারে। উষ্ণ পানি পান পিরিয়ডের ব্যথা কমায়, পাকস্থলীর ব্যথা কমাতে সহায়তা করে এবং মাংস পেশীর ব্যথাতেও আরাম দেয়।

শরীর পরিষ্কার করে
খালি পেটে উষ্ণ পানি আপনার শরীর থেকে টক্সিক উপাদান দূর করে রক্তের সঞ্চালন বৃদ্ধি করে। হৃদরোগ রুখতে এবং স্ট্রোকের ঝুঁকি এড়াতে রক্তের সঠিক সঞ্চালন অত্যন্ত জরুরি।

ত্বকের উজ্জ্বলতা
শরীরের যাবতীয় দূষিত পদার্থ বের করে দেয়ার মাধ্যমে উষ্ণ পানি রোধ করে আপনার অকালে বুড়িয়ে যাওয়া। একইসঙ্গে আপনার ত্বকের উজ্জ্বলতা ও টানটান ভাব বজায় রাখতেও এটি দারুণ সহায়ক।

Googleplus Pint
Noyon Khan
Posts 3254
Post Views 327