MysmsBD.ComLogin Sign Up

কম্পিউটার বন্ধ হতে সময় লাগছে?

In কম্পিউটার টিপস - Jul 15 at 9:29am
কম্পিউটার বন্ধ হতে সময় লাগছে?

কাজ শেষে যখন কম্পিউটারটি বন্ধ করতে শাটডাউনে ক্লিক করছেন, তখন হয়তো সেটি বন্ধ হতে বেশি সময় নিচ্ছে।

এরকমটা হতে পারে মাঝেমধ্যে। উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমে এমন সমস্যা হলে সমাধানও রয়েছে।

কেন হয়?
সাধারণত কম্পিউটার বন্ধ হওয়ার সময় অনেক অপারেটিং সিস্টেম ও অন্যান্য সফটওয়্যারের অনেক কাজও (প্রসেস) বন্ধ হয়। যদি শাটডাউনের সময় Shutting down বার্তা পর্দায় অনেকক্ষণ ধরে দেখা যায় তবে বুঝবেন এটি সিস্টেমের প্রসেসিং সমস্যা। কিংবা programs need to close বার্তা দেখিয়ে তালিকার কিছু প্রোগ্রাম বন্ধ করতে বলবে। যদি সেগুলো বন্ধ করতে গিয়ে আর কাজ না করে তবে বুঝতে হবে এটি সফটওয়্যারের সমস্যা।

আবার উইন্ডোজ আপডেট নিয়ে সেটি সম্পন্ন হওয়ার জন্যও সময় নেয়। আবার র্যামে পেইজ ফাইল তৈরি হলেও এমন হতে পারে। সমস্যা চিহ্নিত হলে সমাধান দ্রুত করা যায়। এ জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

প্রসেস বন্ধ করতে
যদি Shutting down বার্তা দেখিয়ে বেশি সময় নেয়, তবে উইন্ডোজ রেজিস্ট্রির HKEY/OCAL/MACHINE থেকে SOFTWARE থেকে Microsoft যান। Windows থেকে CurrentVersion এর Policies থেকে System-এ গেলে VerboseStatus নামের এন্ট্রি দেখতে পাবেন তাতে ক্লিক করে এর Value Data তে 1 লিখে দিন। VerboseStatus নামের এন্ট্রি না পেলে এই নামে নতুন একটি এন্ট্রি খুলে তার মান 1 লিখে দিতে হবে।

সফটওয়্যারের সমস্যা
কম্পিউটার বন্ধের সময় programs need to close বার্তা দেখিয়ে তালিকার অনেক প্রোগ্রাম বন্ধ করতে বলা হয়।

অনেক সময় Force shutdown-এ ক্লিক করার পরও তা বন্ধ হতে চায় না। এ জন্য উইন্ডোজ ৭-এর স্টার্ট মেন্যুর সাচের্র ঘরে msconfig লিখুন। msconfig. exe তে ক্লিক করলে সিস্টেম কনফিগারেশন খুলে যাবে। এখানকার
General ট্যাবের Selective startup থেকে Load Startup এর টিক চিহ্ন তুলে দিন। এবার Services ট্যাবের নিচে Hide all Microsoft Services-এ টিক চিহ্ন দিয়ে Disable All-এ ক্লিক করুন। OK-করলে উইন্ডোজ কনফিগারেশন পরিবর্তনের জন্য কম্পিউটার রিস্টার্ট করতে হবে।

কম্পিউটার রিস্টার্ট করলে সমস্যার সমাধান হবে। অনেক সময় কিছু প্রয়োজনীয় মাইক্রোসফট সার্ভিসও বন্ধ হতে পারে। ফলে উইন্ডোজের কিছু সেটিংসের পরিবর্তন হয়। না ঘাবড়ে msconfig-এ আবার গিয়ে Services ট্যাবের যে সেবাটি দরকার তাতে টিক দিয়ে ওকে করলেই সমস্যা দূর হবে।

উইন্ডোজ আপডেট বন্ধ
Control Panel থেকে All Control Panel Items-এ গিয়ে Windows Update-এ যান। বাঁয়ের Change settings-এ ক্লিক করুন। Important updates এ ক্লিক করে Never check for updates (not recommended) নির্বাচন করে ওকে করলেই বন্ধ হবে।

Googleplus Pint
Noyon Khan
Posts 3482
Post Views 501