MysmsBD.ComLogin Sign Up

টেন্ডুলকার যে কারণে ভারী ব্যাট ব্যবহার করতেন

In ক্রিকেট দুনিয়া - Jul 13 at 1:10pm
টেন্ডুলকার যে কারণে ভারী ব্যাট ব্যবহার করতেন

সবাই জানেন শচীন টেন্ডুলকার ভারী ব্যাট নিয়ে খেলতেন। কিন্তু কেন জানেন কি? টেন্ডুলকার নিজেও এই বিষয়ে কখনো তেমন আলাপ করেননি। এবার আসলো সেই প্রসঙ্গ। বাড়তি কোনো সুবিধার জন্য ভারী ব্যাট ব্যবহার করতেন না এই ব্যাটিং গ্রেট। ছেলেবেলায় বড় ভাইয়ের সাথে একই ব্যাট ভাগাভাগি করে খেলতে হতো। সেই থেকে ভারী ব্যাটে খেলতে অভ্যস্ত তিনি।

ক্রিকেটে এখন আলোচনার বিষয় ভারী ব্যাট। পুরু ব্যাটের কারণে ব্যাটসম্যানরা বেশি সুবিধা পাচ্ছে। এমনটা বলা হচ্ছে। ক্রিকেটের আইন প্রণয়ন সংস্থা মেরিলবোন ক্রিকেট ক্লাবও ব্যাটের পুরুত্ব কমানোর ব্যাপারে মত দিয়েছে সম্প্রতি। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং টেস্টে সবার জন্য একই রকম ব্যাট চাইছেন। বিতর্কটা চলছে।

এই সময়ে টেন্ডুলকারকে জিজ্ঞেস করা হয়েছিল খেলোয়াড়ী জীবনে তার ভারী ব্যাট ব্যবহারের কারণ সম্পর্কে। টেন্ডুলকারের জবাব, "আমি নিজে ভারী ব্যাট নিয়ে খেলতাম। কারণ, আমি ও আমার বড় ভাই একই ব্যাট দিয়ে খেলতাম। আর ওটা তার ব্যাট ছিল। ব্যাট আমাকে এমনভাবে ধরতে হতো যাতে ভারের কারণে নিয়ন্ত্রণ না হারাই। খেলোয়াড়রা সবাই যার যার মতো করে মানিয়ে নেয়।"

তবে নিজের সময়ের ব্যাটের সাথে এখনকার ব্যাটের অনেক ফারাক দেখেন টেন্ডুলকার। তিনি বলেছেন, "আমি যেমন আকারের ব্যাট দিয়ে খেলতাম তার চেয়ে এখনকার ব্যাট ভিন্ন। উপকরণ বদলেছে। ব্যাটেরও অনেক উন্নতি হয়েছে।" তবে খেলার ভারসাম্যের জন্য বোলার বান্ধব উইকেটের কথা বললেন এই ভারতীয় কিংবদন্তি। তার ভাষায়, "উইকেটে পরিবর্তন জরুরি। বোলারদের জন্য আরো সহায়ক করতে হবে একে। টি-টোয়েন্টিতে সবার সেরা ফাস্ট বোলারদেরও রিভার্স সুইপের শিকার হতে দেখছি। ওয়ানডেতে ৩০০ রানও প্রতিদ্বন্দ্বিতা করার মতো না। ক্রিকেটের অন্তত একটি সংস্করণ বোলারদের নৈপুণ্য দেখানোর জন্য থাকা দরকার। তাতে দর্শকরাও মজা পাবে।"

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6960
Post Views 492