MysmsBD.ComLogin Sign Up

বিশ্বের জনপ্রিয় ভাষার মধ্যে ৫ম স্থানে বাংলা!

In জানা অজানা - Jul 13 at 9:12am
বিশ্বের জনপ্রিয় ভাষার মধ্যে ৫ম স্থানে বাংলা!

গড়েছে অন্য জাতি। সে দেশের ভাষার পাশাপাশি সেখানে বসত গড়েছে ঔপনিবেশিক ভাষাও। এ ভাবেই বিস্তার লাভ করেছে বিভিন্ন ভাষা। কোনও ভাষা হয়েছে জনপ্রিয়, কোনও ভাষা আবার হারিয়ে গিয়েছে।

তবে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ১০ ভাষার মধ্যে বাংলা ভাষা রয়েছে ৫ নম্বরে। সারাবিশ্বে বাংলা ভাষায় কথা বলে মোট ২০ কোটি ১০ লাখ মানুষ।

জনপ্রিয়তার দিকে প্রথম স্থানে আছে ম্যান্ডারিন ভাষা। সারাবিশ্বের এ ভাষায় কথা বলেন ১২০ কোটি মানুষ।

দ্বিতীয় স্থানে রয়েছে ইংরেজি ভাষা। সারা বিশ্বে ৪০ কোটি ৩০ লাখ মানুষ কথা বলেন এই ভাষায়।

তৃতীয় স্থানে রয়েছে স্প্যানিশ ভাষা। রাষ্ট্রপুঞ্জের অফিশিয়াল ভাষা স্প্যানিশ। ইউরোপ, আমেরিকা ও বিশ্বের বিভিন্ন প্রান্ত মিলিয়ে ৪০ কোটি ১০ লাখ স্প্যানিশ ভাষী মানুষ রয়েছেন।

চতুর্থ স্থানে রয়েছে হিন্দি ভাষা। সারা বিশ্বের ১০ কোটি ৮০ লাখ মানুষ কথা বলেন হিন্দি ভাষায়।

জনপ্রিয়তার দিকে পঞ্চম স্থানে রয়েছে বাংলা ভাষা। বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ, অসম, ত্রিপুরা, শ্রীলঙ্কায় যেমন বাংলাভাষী রয়েছেন, ছড়িয়ে রয়েছেন সারা বিশ্বেও। মোট ২০ কোটি ১০ লাখ মানুষ কথা বলেন এই ভাষায়।

ষষ্ঠ স্থানে রয়েছে পর্তুগিজ ভাষা। ইউরোপ ও দক্ষিণ আমেরিকা মিলিয়ে মোট ২০ কোটি ২০ লাখ মানুষ কথা বলেন এই ভাষায়।

সপ্তম স্থানে রয়েছে রাশিয়ান ভাষা। সারা বিশ্বে মোটা ১০ কোটি ৫০ লাখ মানুষ এই ভাষায় কথা বলেন।

অষ্টম স্থানে রয়েছে উর্দু ভাষা। সমগ্র পাকিস্তান, ভারতের ৬টি রাজ্য ও তার বাইরে বিশ্বের কিছু অংশ মিলিয়ে মোট ১০ কোটি মানুষ কথা বলেন এই ভাষায়।

নবম স্থানে রয়েছে ইন্দোনেশিয়ান ভাষা। মূলত মালয়শিয়া ও ইন্দোনেশিয়ায় এই ভাষায় কথা বলা হয়। তা ছাড়াও বিশ্বের বেশ কিছু জায়গা মিলিয়ে ১০ কোটি ৬০ লাখ মানুষ কথা বলেন এই ভাষায়।

আর দশম স্থানে রয়েছে জাপানিজ ভাষা। জাপান ছাড়াও বিশ্বের বেশ কিছু জায়গায় এই ভাষায় কথা হয়। মোট ১২ কোটি ৫০ লাখ মানুষ এই ভাষায় কথা বলেন।

Googleplus Pint
Noyon Khan
Posts 3559
Post Views 343