MysmsBD.ComLogin Sign Up

চোখের কালি দূর করতে!

In রূপচর্চা/বিউটি-টিপস - Jul 12 at 5:32pm
চোখের কালি দূর করতে!

অ্যালার্জি, পানি শূন্যতা, অনিদ্রা, ধূমপান, দুশ্চিন্তা ইত্যাদি বিভিন্ন কারণে চোখের নিচে কালি পড়ে, ফোলাভাবও হয়।

এই সমস্যা থেকে মুক্তি পেতে কিছু সহজ সমাধান জেনে রাখা উচিত।

মেইকআপ ব্যবহার করে চটজলদি চোখের নিচের ফোলা বা কালচে-ভাব ঢেকে ফেলা গেলেও তা ক্ষণস্থায়ী। তাই এই অবাঞ্ছিত পরিস্থিতি থেকে মুক্তি পেতে কিছু বিশেষ যত্ন প্রয়োজন।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে এই সমস্যা সমাধানের কিছু টোটকা উল্লেখ করা হয়। এখানে সেগুলো তুলে ধরা হল।

কাঠবাদামের তেল:এই তেলে রয়েছে প্রচুর ভিটামিন ই যা ত্বকের আর্দ্রতার মাত্রা বজায় রাখতে সাহায্য করে। এমনকি চোখের নিচে পাতলা ত্বকের যত্নের জন্যও এই তেল বেশ উপযোগী। নিয়মিত চোখের নিচের ত্বকে এই তেল ব্যবহারে কালচে দাগ দূর হবে এবং বলিরেখাও কমে আসবে।

রাতে ঘুমানোর আগে চোখের নিচে ও উপরে হালকাভাবে মালিশ করে তেল লাগিয়ে ঘুমাতে হবে, সকালে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে উপকার পাওয়া যাবে।

পুদিনা-পাতা: ত্বক শীতল রাখতে এবং যে কোনো জ্বালাপোড়া ও ফোলাভাব কমাতেও পুদিনা-পাতা বেশ উপকারী। ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি করতেও সাহায্য করে এই পাতা। প্রয়োজনীয় পরিমাণে পুদিনা-পাতা নিয়ে পেস্ট তৈরি করে চোখের নিচের ত্বকে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

টমেটো: এতে আছে লাইকোপেন, ভিটামিন সি এবং রেটিনল যা রক্তসঞ্চালন বৃদ্ধি করে এবং কোষ গঠনে সহায়তা করে।

তাছাড়া ত্বকের রং উজ্জ্বল করে ও ত্বকের কালচেভাব দূর করতে সাহায্য করে টমেটো। এক টেবিল চামচ টমেটোর রস, আধা চামচ লেবুর রস, এক চিমটি হলুদ গুড়া এবং এক চিমটি চালের গুড়া মিশিয়ে পেস্ট তৈরি করে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে উপকার পাওয়া যাবে।

Googleplus Pint
Noyon Khan
Posts 3522
Post Views 567