MysmsBD.ComLogin Sign Up

১৪ বছরে দেবদাস, স্মৃতিকাতর শাহরুখ!

In সিনেমা জগৎ - Jul 12 at 2:30pm
১৪ বছরে দেবদাস, স্মৃতিকাতর শাহরুখ!

বলিউডের সেরা সিনেমাগুলোর একটি সঞ্জয়লীলা বানসালির ‘দেবদাস’। এটি বলিউড বাদশা শাহরুখ খানেরও সেরা কাজগুলোর মধ্যে অন্যতম। আজ ১৪ বছর পূর্ণ করল বানসালি পরিচালিত এই চলচ্চিত্রটি।

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের একই নামের উপন্যাস অবলম্বনে নির্মিত সিনেমাটি মুক্তি পায় ২০০২ সালের ১২ জুলাই। এতে প্রথমবারের মতো একসঙ্গে দেখা যায় হিন্দি সিনেমার তিন জনপ্রিয় মুখ শাহরুখ খান (দেবদাস), ঐশ্বরিয়া রাই বচ্চন (পার্বতী) ও মাধুরী দীক্ষিতকে (চন্দ্রমুখী।

নির্মাণ, স্টার কাস্ট ও বাজেটের কারণে সঞ্জয়ের ‘দেবদাস’ হিন্দি সিনেমার ইতিহাসে মাইলফলক হয়ে আছে। এ সিনেমায় ব্যবহৃত ইসমাঈল দরবারের গানগুলো এখনো জনপ্রিয়।

‘দেবদাস’-এর ১৪ বছর পূর্তিতে স্মৃতিকাতর হয়ে পড়েছেন শাহরুখ। তিনি টুইটে সিনেমাতে তার একটি ছবি পোস্ট করে লিখেছেন, ‘দেবদাস সবসময় স্পেশাল থাকবে। ধন্যবাদ বানসালি...সুন্দরী নারী ও সকলকে। মধ্যরাত...টানা শ্যুটিং সবকিছুই খুব ভালোবাসি।



৫০ কোটি রুপি ব্যয়ে নির্মিত ‘দেবদাস’ আয় করে ৮৪ কেটি রুপি। মুম্বাইয়ের ধারাভিতে সেট তৈরি করা হয় সিনেমাটির জন্য। বাজেটের বেশিরভাগ অংশ খরচ হয় সেট তৈরিতে।

শুধু পারুর ঘরে ব্যবহৃত হয় ১২ কোটি ২০ লাখ ৮টি কাঁচের টুকরা।

সঞ্জয়লীলা বানসালির সিনেমাটি সেলুলয়েডের প্রথম ‘দেবদাস’ নয়। এর আগে বাংলা, হিন্দি ও উর্দু ভাষায় ‘দেবদাস’ নির্মিত হয়েছে।

Googleplus Pint
Noyon Khan
Posts 3503
Post Views 514