MysmsBD.ComLogin Sign Up

ত্বকের ক্ষতির কারণ ও পরিত্রাণের কার্যকরী উপায়

In রূপচর্চা/বিউটি-টিপস - Jul 12 at 10:16am
ত্বকের ক্ষতির কারণ ও পরিত্রাণের কার্যকরী উপায়

বর্তমান আবহাওয়ায় নিজেদের সৌন্দর্য ধরে রাখার জন্য অবশ্যই প্রত্যেক মানুষের কিছু কৌশল অবলম্বন করা উচিৎ। বিশেষ করে, নারীদের নিজেদের প্রতি যত্ন নেয়া উচিৎ। যেসকল নারীরা নিজেদের কর্মজীবন নিয়ে ব্যস্ত, তারা মূলত রূপচর্চার জন্য সময় করতে পারেন না। তাই তাদের জন্য কিছু সহজ উপায় এখানে আলোচনা করা হবে।

প্রথমে আমরা ত্বকের ক্ষতির কারণ সম্পর্কে জানব....

১. এলার্জি
আপনার ত্বকে যদি সবসময় বিভিন্ন ধরণের সমস্যা লেগে থাকে তাহলে হয়ত আপনার ঋতুকালীন এলার্জি সমস্যা রয়েছে। রোদ, ধূলা-বালি, বায়ু দূষণ ইত্যাদি থেকে আপনার ত্বকে এসকল সমস্যা হতে পারে। এমনকি শরীরে চুলকানিও থাকতে পারে। এই সকল সমস্যা থেকে মুক্তি পাবার জন্য প্রতি সপ্তাহে আপনার কাঁথা, বালিশের কভার, চাঁদর ইত্যাদি গরম পানিয়ে ধুয়ে পরিষ্কার করুন। এছাড়াও আপনার ব্যবহৃত সকল জিনিস সঠিকভাবে পরিষ্কার করে রাখুন।

২. দেরি করে ঘুমানো
মাঝে মাঝে রাতে দেরি করে ঘুমালে তেমন একটি সমস্যার সৃষ্টি হয় না। কিন্তু যদি নিয়মিত এভাবে দেরি করে ঘুমাতে থাকেন, তাহলে তা আপনার ত্বকের জন্য অনেক ক্ষতিকর হবে। এতে রক্তচাপ অস্বাভাবিক হারে চলতে থাকে, যা আমাদের করটিসলে সমস্যা সৃষ্টি হয়। চোখের নিচে কালি পড়ে যায়। এসকল সমস্যা সমাধানের একটিমাত্র পদ্ধতি হল প্রতিদিন অন্তত ৮ ঘণ্টা ঘুম নিশ্চিত করা।

৩. খারাপ খাদ্যাভ্যাস
অতিরিক্ত ঝাল খাবার ও চাইনিজ খাবার স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর। সকালে আপনার ঘুম না ভাঙ্গার পেছনে এর কারণ থাকতে পারে। অতিরিক্ত ঝাল এই খাবারে সোডিয়ামের পরিমাণও বেশি থাকে, যা আপনার স্বাস্থ্যের জন্য অনেক ঝুঁকিপূর্ণ ও আপনার ত্বকের বলিরেখা বৃদ্ধি করতে পারে। এছাড়াও, এসকল খাবারের ফলে ত্বক অনেক তৈলাক্ত হয়ে যায় এবং ত্বকে ব্রণের সৃষ্টি হয়।

৪. অ্যালকোহল
অ্যালকোহল আমাদের স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর। আপনি আনন্দের সাথে যেদিন এটি পান করবেন তারপর ঘুম থেকে উঠার পরও আপনার চোখ লাল হয়ে যাবে এবং মাথা ব্যথা ও বিভিন্ন হ্যাংওভার তো থাকবেই। এতে আপনার চোখের চারপাশের অংশের অনেক ক্ষতি হতে পারে।

এসকল সমস্যা থেকে পরিত্রাণের জন্য নিম্নের উপায় অবলম্বন করুন....

১. আপনার দৈনিক একটি খাদ্য তালিকা তৈরি করুন এবং তা মেনে চলার চেষ্টা করুন। এতে আপনার স্বাস্থ্যের পাশাপাশি ত্বকেরও উপকার হবে।

২. ক্যাফেইন থেকে দূরে থাকার চেষ্টা করুন। তবে দিনে দুই থেকে তিন কাপ চা বা কফি পান করতে পারেন।

৩. প্রচুর পরিমাণে শাকসবজি ও ফলমূল খাবেন, যে গুলোতে ফাইবারের পরিমাণ বেশি।

৪. লবণ, চিনি, কফি ও অ্যালকোহল থেকে দূরে থাকুন। এসব খাবার ত্বক ও স্বাস্থ্য উভয়ের জন্য বিপদজনক।

৫. যত বেশি পানি পান করবেন আপনার ত্বক তত বেশি সুন্দর দেখাবে। কারণ, পানি আপনার ত্বকের কোষের সকল ময়লা দূর করতে সক্ষম।

অন্তত এই পাঁচটি উপায় প্রতিদিন মেনে চলুন। এতে আপনার শরীর-স্বাস্থ্য ভাল থাকার পাশাপাশি আপনার সৌন্দর্যও বৃদ্ধি পাবে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6722
Post Views 219