MysmsBD.ComLogin Sign Up

বাচ্চাদের নিয়ে ভ্রমণে ঝক্কি সামলাতে!

In লাইফ স্টাইল - Jul 11 at 3:26pm
বাচ্চাদের নিয়ে ভ্রমণে ঝক্কি সামলাতে!

বাচ্চাদের নিয়ে ভ্রমণে যাওয়া সব সময়ই ঝক্কির বিষয়। সন্তান একজনই হোক বা একাধিক, বাবা-মায়ের ভ্রমণটাকে ক্লান্তিকর করে দিতে পারে তারা। তবে এ ঝামেলা সামলাতে পারেন অনায়াসে। পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

শিশুদের জন্য যথেষ্ট পরিমাণ খেলনা নিয়ে নিন। ভ্রমণে তাদের উপভোগ্য বিষয় হয়ে উঠবে খেলনা। এ ছাড়া রং করার বই, বিল্ডিং ব্লক বা পাজলও নিতে পারেন। তারা একঘেয়েমি মুহূর্তগুলো এগুলো নিয়েই ব্যস্ত থাকবে।

আপনাদের বিরক্ত করার সুযোগই পাবে না। বাস বা বিমানে, যেভাবেই ভ্রমণে বেরোন না কেন, তার প্রিয় টেডি বিয়ারটাকে নিতে ভুলবেন না। নিন আরো কিছু পরামর্শ।

১. সাধারণ ওষুধপত্র নিতে ভুলবেন না। ভ্রমণের সময় শিশুরা বমি বা পেটের সমস্যা ভোগে। যেখানে যাচ্ছেন সেখানে প্রয়োজনীয় ওষুধ পাবেন কি না তার অপেক্ষায় থাকবেন না। বাড়ি থেকে নিয়েই বেরিয়ে পড়ুন।

২. অনেক শিশু নিজের আলাদা ব্যাগ নেয়। এটা সুবিধাজনক হবে যদি আপনার লাগেজ ভারি হয়। তাদের আলাদা ব্যাগ গোছাতে সহয়তা করুন। তাহলে অপ্রয়োজনীয় জিনিসপত্রে পূর্ণ হবে না তাদের ব্যাগ।

৩. সব সময় সঙ্গে হ্যান্ড স্যানিটাইজার, অ্যান্টিব্যাকটেরিয়াল ওয়েট ওয়াইপ এবং টিস্যু হাতের ছোট ব্যাগে রাখুন। ভ্রমণটা জীবাণুমুক্ত রাখা উচিত।

৪. দীর্ঘ ভ্রমণে শিশুর বিনোদন নিশ্চিত করতে হবে। যদি সে খেলনা নিয়ে আগ্রহী না হয়, তবে গল্পের বই বা পাজল দিয়ে তাদের শান্ত করতে পারেন। এগুলো বেশ কাজে দেয়।

Googleplus Pint
Noyon Khan
Posts 3254
Post Views 102