MysmsBD.ComLogin Sign Up

এই ৫টি প্যাক ত্বক থেকে মৃত কোষ দূর করে দেবে

In রূপচর্চা/বিউটি-টিপস - Jul 11 at 10:21am
এই ৫টি প্যাক ত্বক থেকে মৃত কোষ দূর করে দেবে

আমাদের দেহের সবচেয়ে বড় অঙ্গ হল ত্বক। প্রতিনিয়ত ত্বক মারা যাচ্ছে এবং নতুন চামড়া তৈরি হচ্ছে। যদি সঠিক নিয়মে ত্বক থেকে মৃত চামড়া দূর করা না যায়, তবে এটি ত্বককে মলিন প্রাণহীন করে তুলবে। শুধুমাত্র গোসল অথবা ত্বক পরিষ্কার মৃত চামড়া দূর করার জন্য যথেষ্ট নয়। এর জন্য প্রয়োজন এক্সফলিয়েটের। সব রকম ত্বকের জন্য এক্সফলিয়েট প্রয়োজন। কিছু ঘরোয়া উপায়ে ত্বক থেকে মৃত কোষ দূর করা সম্ভব।

১। লবণ এবং তেল
লবণ এবং বাদাম তেল মিশিয়ে বডি স্ক্রাব তৈরি করে নিতে পারেন। এর সাথে সামান্য পরিমাণ লেবুর তেল মেশাতে পারেন। একটি কাপড়ে এই মিশ্রণটি লাগিয়ে ভেজা শরীরে ম্যাসাজ করুন। কিছু সময় পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বক থেকে মৃত চামড়া দূর করে দেবে।

২। কফি
কফির অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ত্বকের মৃত চামড়া দূর করে বলিরেখা দূর করে। কফির গুঁড়োর সাথে অলিভ অয়েল মিশিয়ে ব্যবহার করুন। এর সাথে চিনি মেশাতে পারেন। কিছুক্ষণ পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৩। ওটমিল
দুই টেবিল চামচ ওটমিল, দুই টেবিল চামচ টকদই এবং এক টেবিল চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। এবার এটি ত্বকে চক্রাকার ম্যাসাজ করে লাগান ১০-১৫ মিনিট। তারপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মুখ শুকিয়ে গেলে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

এছাড়া দুই টেবিল চামচ ওটমিল, দুই টেবিল চামচ মধু, দুই টেবিল চামচ লেবুর রস এবং সামান্য পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে পারেন। তারপর এটি ত্বকে ব্যবহার করতে পারেন। সপ্তাহে এক দুইবার এই প্যাকটি ব্যবহার করুন। ওটমিল সবধরণের ত্বকের জন্য উপযোগী।

৪। কাঠবাদাম
সারারাত দশটি কাঠাবাদাম পানিতে ভিজিয়ে রাখুন। ভাল ফল পেতে চাইলে পানির পরিবর্তে দুধে বাদাম ভিজিয়ে রাখতে পারেন। সকালে এই বাদাম ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্ট করে নিন। এরসাথে দুই চা চামচ মধু মিশিয়ে নিন। এই পেস্টটি মুখ এবং ঘাড়ে চক্রাকারে লাগিয়ে ১০-১৫ মিনিট ম্যাসাজ করুন। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। কাঠাবাদাম ত্বক থেকে মৃত কোষ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

৫। বেসন
দুই টেবিল চামচ বেসন এবং কয়েক ফোঁটা গোলাপ জল অথবা পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি ত্বকে পাতলা করে লাগান। শুকিয়ে গেলে ভেজা আঙ্গুল দিয়ে ত্বক ম্যাসাজ করুন। এছাড়া দুই টেবিল চামচ বেসন, টকদই এবং হলুদের গুঁড়ো মিশিয়ে পাতলা পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি ত্বকে ব্যবহার করুন। এটি সপ্তাহে দুই থেকে একবার ব্যবহার করতে পারেন।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6981
Post Views 280