MysmsBD.ComLogin Sign Up

রোনালদোর যেসব রেকর্ড হবে ও ভেঙে যাবে

In ফুটবল দুনিয়া - Jul 10 at 8:30pm
রোনালদোর যেসব রেকর্ড হবে ও ভেঙে যাবে

ক্রিস্টিয়ানো রোনালদো তার ক্যারিয়ারের শুরু থেকেই একের পর এক রেকর্ড ভেঙে গড়ছেন। এখনো তিনি রেকর্ড ভাঙা-গড়ার যাত্রা অব্যহত রেখেছেন।

আজকের ফাইনালেও তিনি বেশ কিছু রেকর্ড ভেঙে দেবেন। অবশ্য তার নিজেরও কিছু রেকর্ড ভেঙে যেতে পারে আজ।

চলুন দেখে নিই সেগুলো কী কী.....

রোনালদো যেসব রেকর্ডের মালিক :
১. রোনালদো ইউরোর বাছাইপর্ব ও মূলপর্বের সর্বোচ্চ গোলদাতা। এ পর্যন্ত তিনি ৪৭ ম্যাচ খেলে ২৯ গোল করেছেন। যা জ্লাতান ইব্রাহিমোভিচের চেয়ে ৪ গোল বেশি।

২. চলতি ইউরোতে ৩টি গোল করেছেন তিনি। যা তাকে মোট ৯ গোল নিয়ে ইউরোর সর্বকালের সর্বোচ্চ গোলদাতার আসনে মিশেল প্লাতিনির সঙ্গে যৌথভাবে স্থান দিয়েছে। এ ছাড়া ফাইনাল ম্যাচে গোল করার ক্ষেত্রে সবাইকে ছাড়িয়ে গেছেন তিনি। এ পর্যন্ত যেকোনো প্রতিযোগিতার ফাইনালে ৭টি গোল করেছেন তিনি।

৩. তিনিই একমাত্র খেলোয়াড় যিনি ইউরোর চার আসরেই গোল করার কৃতিত্ব দেখিয়েছেন। ২০০৪ সালে তার প্রথম ইউরোতে করেছিলেন ২ গোল। ২০০৮ ইউরোতে করেছিলেন ১ গোল। ২০১২ ইউরোতে করেছেন ৩ গোল। আর চলতি আসরেও ইতিমধ্যে করেছেন ৩ গোল।

৪. ইউরোর মূলপর্বে সবচেয়ে বেশি ম্যাচ খেলা খেলোয়াড় রোনালদো। এ পর্যন্ত তিনি ২০টি ম্যাচ খেলেছেন। এ ছাড়া ইউরোতে ১ হাজার ৭৬৮ মিনিট খেলা একমাত্র খেলোয়াড়ও তিনি।

ফাইনালে যেসব রেকর্ড গড়বেন তিনি :
৫. আজ রাতে মাঠে নামার মধ্য দিয়ে ১২ বছরের মধ্যে ইউরোর দুটি ফাইনাল খেলা একমাত্র খেলোয়াড় হবেন তিনি। রিকার্ডো কারভালহো যদি আজ ফাইনালে খেলেন তবে তিনিও একই রেকর্ড গড়তে পারেন।

৬. তৃতীয় খেলোয়াড় হিসেবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ড্রীম টিম গঠন করতে পারবেন তিনি। তার আগে লরেন্ট ব্লাঙ্ক (১৯৯২, ১৯৯৬ ও ২০০০) ও পাওলো মালদিনি (১৯৮৮, ১৯৯৬ ও ২০০০) তিন আসরে ড্রীম টিমে স্থান পেয়েছিলেন। এবার রোনালদোর সামনেও তেমন কিছুর সুযোগ রয়েছে।

৭. আর একটি গোল করতে পারলেই তিনি প্লাতিনিকে ছাড়িয়ে হয়ে যাবেন ইউরোর সর্বকালের সর্বোচ্চ গোলদাতা।

৮. সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হিসেবে ফাইনালে গোল করার রেকর্ড ভাঙার সুযোগ রয়েছে রোনালদোর সামনে। ১৯৭৬ সালে জার্মানির খেলোয়াড় বার্নড হোলজেনবান ৩০ বছর বয়সে ফাইনালে গোল করেছিলেন। এতোদিন তার রেকর্ডটি স্থায়ী ছিল। আজ ফাইনালে গোল করতে পারলে ৩১ বছর বয়সে গোল করার কৃতিত্ব দেখাবেন রোনালদো। ভেঙে ফেলবেন বার্নড হোলজেনবানের রেকর্ড।

৯. তিনি হবেন ১১তম খেলোয়াড় যিনি একই বছরে চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতবেন। রোনালদোর সঙ্গে পেপেও এই রেকর্ড গড়তে পারেন।

১০. সবচেয়ে বেশি ইউরো ম্যাচ খেলার রেকর্ড গড়া থেকে ১০ ম্যাচ পেছনে তিনি। ইতালির জিয়ানলুইজি বুফন বাছাইপর্ব ও মূলপর্বে সবচেয়ে বেশি (৫৮টি) ইউরো ম্যাচ খেলেছেন। তার সেই রেকর্ড ভাঙতে ২০১৮ ইউরো বাছাইপর্ব পর্যন্ত অপেক্ষা করতে হবে রোনালদোকে। সেটা যদি সম্ভব না হয় তাহলে ২০২০ ইউরোর মূলপর্ব পর্যন্ত অপেক্ষা করতে হবে পর্তুগীজ যুবরাজকে।

আজ যে রেকর্ডটি হারাতে পারেন তিনি :
১১. সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে ২০০৪ সালে ফাইনাল খেলেছিলেন রোনালদো। তখন তার বয়স ছিল ১৯ বছর ১৫০ দিন। তবে আজ তার সতীর্থ রেনাটো সানচেজ সেই রেকর্ড ভেঙে দিতে পারেন। আজ যদি রেনেটা মাঠে নামেন তাহলে ১৮ বছর ৩২৭ দিন বয়সে ফাইনাল খেলার রেকর্ড স্থাপন করবেন।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7011
Post Views 452