MysmsBD.ComLogin Sign Up

স্মার্টফোনের ক্যামেরার ৫টি দারুণ ব্যবহার জেনে নিন

In মোবাইল টিপস - Jul 10 at 1:52pm
স্মার্টফোনের ক্যামেরার ৫টি দারুণ ব্যবহার জেনে নিন

অধিকাংশ স্মার্টফোনের সঙ্গেই মোটামুটি কাজ করার উপযোগী একটি ক্যামেরা থাকে। আর এ ক্যামেরাটি ব্যবহার করে শুধু ছবি তোলা নয়, আরও বেশ কিছু কাজ করা যায়। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু কাজের কথা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।
১. স্ক্যান ডকুমেন্টস
আপনার স্মার্টফোনের ক্যামেরা দিয়ে স্ক্যানারের কাজও করা যায়। এতে খুব ভালোমানের স্ক্যান না হলেও পোর্টেবল স্ক্যানারের কাজ চলবে। এক্ষেত্রে আপনি সে স্ক্যানার দিয়ে কনট্র্যাকস, ডকুমেন্টস, রিসিট, বিজনেস কার্ড ইত্যাদি স্ক্যান করে কাজে লাগাতে পারবেন। এজন্য বেশ কিছু অ্যাপ রয়েছে যা আপনি অনলাইন থেকে ডাউনলোড করে নিতে পারবেন। আইফোন ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারেন Evernote Scannable এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা Google Drive অ্যাপটি ব্যবহার করতে পারেন।
২. বারকোড রিডার
বিভিন্ন পন্যের গায়ে লাগানো থাকে বারকোড। কিন্তু সেই বারকোডে কী লেখা রয়েছে তা পড়ার জন্য ব্যবহার করতে পারেন আপনার স্মার্টফোনের ক্যামেরাটিকে। এক্ষেত্রে একটি অ্যাপ ডাউনলোড করে ব্যবহার করতে হবে। আইফোনের জন্য একটি বারকোড স্ক্যানার অ্যাপ হলো Quick Scan. এছাড়া অ্যান্ড্রয়েড ব্যবহাকারীরা ব্যবহার করতে পারেন ShopSavvy Barcode & QR Scanner.
৩. ভাষান্তর
বিদেশে ভ্রমণের সময় বিভিন্ন ভাষার লেখা বুঝতে পারেন না? এ সমস্যার সমাধান দিতে পারে আপনার স্মার্টফোন ক্যামেরা। এক্ষেত্রে বাংলা ভাষার সাপোর্ট খুব একটা পাওয়া না গেলেও বহু ভাষা থেকে ইংরেজিতে ভাষান্তর করে নিতে পারবেন। এজন্য ডাউনলোড করতে হবে Google Translate. এটি আইওএস ও অ্যান্ড্রয়েড উভয় ধরনের ব্যবহারকারীদের জন্যই সুবিধাজনক।
৪. নক্ষত্র পর্যবেক্ষণ
আকাশে বহু তারার মাঝে কোনটির নাম কি তা জানতে নিশ্চয়ই ইচ্ছে হয়? আপনার সেই আগ্রহ মেটানোর জন্যও রয়েছে উপায়। এক্ষেত্রে SkyView নামে একটি অ্যাপ ইনস্টল করতে পারেন। এতে আইওএস ও অ্যান্ড্রয়েড উভয় ধরনের ব্যবহারকারীদের জন্যই ব্যবস্থা রয়েছে। এ অ্যাপটি আপনার স্মার্টফোন ক্যামেরা ব্যবহার করে বিভিন্ন নক্ষত্রের অবস্থান যেমন জানাবে তেমন মানুষের তৈরি কৃত্রিম উপগ্রহকেও চেনাবে।
৫. সিসি ক্যামেরা
আপনার স্মার্টফোন যদি পুরনো হয়ে যায় কিন্তু কিছুটা হলেও ভালো থাকে ক্যামেরা তাহলে এ পদ্ধতি কাজে লাগাতে পারেন। এজন্য প্রথমেই প্রয়োজন একটি উপযুক্ত ফোন প্রয়োজন। বাড়ির ভেতরে বা বাইরে যে স্থান দেখতে চান, তার দিকে তাক করে রাখুন মোবাইলের ক্যামেরাটি। যারা অ্যান্ড্রয়েড ব্যবহার করেন, তারা 'Salient Eye' নামের অ্যাপটি ব্যবহার করতে পারবেন। দারুণ কাজের অ্যাপ। এটি আপনার ক্যামেরার ফ্রেমে যেকোনো নড়াচড়া ধরবে এবং মেসেজ করে তা পাঠিয়ে দেবে। এর সঙ্গে ওয়াই-ফাইয়ের মাধ্যমে হাতে থাকা ফোনটিতে সহজে মেসেজ দেখতে পারবেন। এছাড়া অ্যাপল ব্যবহারকারীরা Manything নামে অ্যাপটি ব্যবহার করতে পারেন।

Googleplus Pint
Jafar IqBal
Posts 1521
Post Views 1765