MysmsBD.ComLogin Sign Up

অনন্য ১০ বৈশিষ্ট্যে আলোচিত 'অ্যান্ড্রয়েড এন'

In বিবিধ টেক - Jul 10 at 1:13am
অনন্য ১০ বৈশিষ্ট্যে আলোচিত 'অ্যান্ড্রয়েড এন'

প্রযুক্তির দুনিয়ায় বেশ আলোচনায় রয়েছে স্মার্টফোনের সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের 'এন' সংস্করণটি। এটি মানুষের কাছে আসতে কয়েক মাস সময় পেরিয়ে যাবে। তব অ্যান্ড্রয়ডের মার্শমেলো খুব বেশি হয়নি এসেছে। এরই মধ্যে অ্যান্ড্রয়েড এন নিয়ে আলোচনা তুঙ্গে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন এর ১০টি ফিচারের কথা।

১. মাল্টিটাস্কিং : স্যামসাং বা এলজি এক উইন্ডোজেই কয়েকটি কাজের সুযোগ করে দিয়েছে। অবশেষে গুগল তাদের অপারেটিং সিস্টেমে এ সুযোগ এনে দিচ্ছে। গুগলের নেক্সাস ফোনে আলাদা স্ক্রিনে একাধিক কাজের সুযোগ থাকছে। বিভিন্ন অ্যাপে সাজানো থাকবে নতুন অপারেটিং সিস্টেম। ভিডিও দেখা অবস্থায় অনায়াসে টুইট করতে পারবেন, উদাহরণস্বরূপ বলা যায়।

২. কুইক সেটিংস অপশন : অ্যান্ড্রয়েড এন-এ খুব দ্রুত সেটিংস অপশনে যাওয়ার ব্যবস্থা থাকবে। নোটিফিকেশন প্যান নিচে আনলেই কুইক সেটিংস অপশনটি পেয়ে যাবেন।

৩. কার্যকর নোটিফিকেশনস : এর দৌরাত্ম্যে অস্থির হয়ে পড়েছেন? নতুন সংস্করণে 'বান্ডেল নোটিফিকেশনস' নামে একটি অপশন দেওয়া হবে। এর মাধ্যমে নোটিফিকেশনের গ্রুপ তৈরি করতে পারবেন। এখান থেকে নির্দিষ্টটি দেখে নিতে পারবেন।

৪. ব্যাটারি বাঁচাবে : মার্শমেলোতে ব্যাটারি খরচ কমিয়ে আনা হয়েছে। একে আরো কার্যকরভাবে পাওয়া যাবে নতুন ওএস-এ। স্ক্রিন বন্ধ থাকলেও স্বয়ংক্রিয়ভাবে ব্যাটারি খরচ করে এমন অপ্রয়োজনীয় কাজ বন্ধ করে দেওয়া হবে।

৫. সাম্প্রতিক ব্যবহৃত অ্যাপ : 'রিসেন্ট অ্যাপস' বাটন নতুন সংস্করণে বেশ বদলে যাবে। হোমস্ক্রিন থেকে রিসেন্ট অ্যাপস বাটকে পর পর দুই বার ক্লিক করলে শেষ ব্যবহৃত অ্যাপটি চলে আসবে। এর মেনুতে ক্লিক করলে ব্যবহৃত অ্যাপের তালিকা দেখতে পাবেন। একটি থেকে অন্য অ্যাপে এখান থেকে সহজেই যাওয়া যাবে।

৬. ফাইল ম্যানেজার : এর ন্যাটিভ ফাইল ম্যানেজার আরো উন্নত কাজ নিয়ে আসবে। নতুন সংস্করণে হ্যামবার্গার মেনু, ধরন অনুযায়ী ফাইল সার্চ, মুভ ও শেয়ারের ব্যবস্থা রাখা হবে এতে। এমনকি ফাইল ব্রাউজারের একাধিক অপশন একযোগে খোলা যাবে।

৭. সিস্টেম লেভেলে কল ব্লক সুবিধা : অ্যান্ড্রয়েড এন একেবারে সিস্টেম লেভেলে কল ব্লকের সুবিধা দেবে। অন্যান্য অ্যাপও নিজে থেকেই তা ব্লক করে দেবে। এর জন্য আলাদাভাবে কিছু করতে হবে না। এমনকি থার্ড-পার্টি অ্যাপগুলোও একই কাজ স্বয়ংক্রিয়ভাবে করবে। যেমন- ডায়ালার অ্যাপ থেকে ব্লককৃত যেকোনো নম্বর হোয়াসঅ্যাপ, ভাইবার বা মেসঞ্জারও নিজেরাই ব্লক করে দেবে।

৮. লক করা স্ক্রিনে নানা তথ্য : লক করা পর্দায় জরুরি নম্বর এবং মেডিক্যাল তথ্য সংযুক্ত করতে পারবেন। যেকোনো প্রয়োজনে এই অপশনটি দারুণ কাজে দেবে। ইমারজেন্সি ডায়ালার খোলা হলেই এগুলো দেখা যাবে।

৯. 'অপটিমাইজিং অ্যাপস'-এর জন্য অপেক্ষা নয় : অন্যান্য অ্যান্ড্রয়েডের সফটওয়্যার আপডেটের প্রয়োজন হয়। এর জন্যে বেশ সময় লাগে। রিস্টার্ট দিলেই অপটিমাইজিং অ্যাপস এ ঝামেলা করে। এ প্রক্রিয়াটি অ্যান্ড্রয়েড এন-এ রাখা হয়নি। খুব দ্রুত চালু হয়ে যাবে স্মার্টফোন।

১০. সেটিংস অ্যাপে সামান্য পরিবর্তন : নতুন কিছু পরিবর্তন দেখতে পারবেন নতুন অপারেটিং সিস্টেমে। ভিন্ন মেনুতে বিভিন্ন অ্যাপ, নাইট থিম, ডেটা সেভার যা ব্যাকগ্রাউন্ডের ডেটা খরচ বন্ধ করবে এবং ডিসপ্লে ক্যালিব্রেশন থাকছে এতে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

Googleplus Pint
Jafar IqBal
Posts 1521
Post Views 285