MysmsBD.ComLogin Sign Up

ইন্টারনেট নিয়ে এলো ফেইসবুক সেলুলার

In ইন্টারনেট দুনিয়া - Jul 10 at 1:12am
ইন্টারনেট নিয়ে এলো ফেইসবুক সেলুলার

ইন্টারনেট ব্যবহারকারী বাড়াতে নতুন নতুন উদ্যোগ নিয়ে থাকে ফেইসবুক । সেই ধারাবাহিকতায় এবার ওপেন সোর্স ওয়্যারলেস প্লাটফর্ম নিয়ে হাজির হলেন মার্ক জাকারবার্গ।

ওপেন সেলুলার প্ল্যার্টফম নামে এই ডিভাইসটি একত্রে ১ হাজার ৫০০ ব্যবহারকারীকে ১০ কিলোমিটার পর্যন্ত ইন্টারনেট সুবিধা দেবে। টুজি থেকে শুরু করে ইন্টারনেট ব্যবহারকারের সুবিধা পাওয়া যাবে ডিভাইসটি থেকে। ডিভাইসটির হার্ডওয়্যার ও সফটওয়্যার হবে ওপেন সোর্স বা উন্মুক্ত। যে–কেউ এই প্রযুক্তি ব্যবহার করতে পারবেন।


সাম্প্রতি মার্ক জাকারবার্গ তাঁর ফেইসবুকে প্রোফাইলে ডিভাইসটি তিনটি ছবি প্রকাশ করে। তিনি বলেন, ‘সারা পৃথিবীকে ইন্টারনেট সংযোগের আওতায় আনতে এই ওপেন সোর্স ওয়্যারলেস প্লাটফর্মটি উন্মুক্ত করা হয়েছে। এই সংযোগের মাধ্যমে ইন্টারনেটবিহীন এলাকাগুলোতেও ইন্টারনেট ব্যবহার করা যাবে।

বর্তমানে বিশ্বে ৪ বিলিয়ন ব্যবহারকারী ইন্টারনেটবিহীন অবস্থায় আছে এবং ৭০০ মিলিয়ন ব্যবহারকারী সেলুলার সংযোগের বাইরে আছে। অনেক অঞ্চলে নেটওর্য়াক টাওয়ার নেই। এই সকল অঞ্চলে ইন্টারনেট ব্যবহার করার সুবিধা নেই। ওপেন সেলুলার প্ল্যার্টফম এই সুবিধাটি দিবে, এই লক্ষ্যেই ডিভাইসটি তৈরি করেছে ফেইসবুক।

চলতি বছর থেকেই এই ডিভাইস সাধারণ ব্যবহারকারীদের জন্য পাওয়া যাবে। ইতোমধ্যে ফেইসবুক হেড কোয়াটারে এই ডিভাইসটি ব্যবহার শুরু হয়েছে।

Googleplus Pint
Jafar IqBal
Posts 1521
Post Views 227