MysmsBD.ComLogin Sign Up

সম্পর্ক কোনদিকে যাবে, নির্দেশ করে ২ ভয়

In লাইফ স্টাইল - Jul 07 at 2:17pm
সম্পর্ক কোনদিকে যাবে, নির্দেশ করে ২ ভয়

সম্পর্ক সঠিক পথে যাচ্ছে নাকি ভুল দিকে যাচ্ছে তা নির্ণয় করতে কয়েকটি বিষয় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এসব বিষয় সঠিকভাবে অনুধাবন করতে পারলে সম্পর্ক সম্পর্কে সঠিকভাবে বিশ্লেষণ করা সম্ভব হবে।

সম্পর্ক বিষয়ে সাম্প্রতিক একটি গবেষণায় বিষয়টি জানা গেছে। এ গবেষণাটির নেতৃত্ব দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টেনেসির মনোবিদরা। তারা জানিয়েছেন, কয়েকটি নির্দিষ্ট বৈশিষ্ট্য দেখলেই বোঝা যাবে সঙ্গীর সঙ্গে আপনার সম্পর্ক সন্তুষ্ট থাকবে নাকি তা ভিন্ন কোনো পথে চলে যাবে।

যে বিষয়গুলো সবচেয়ে গুরুত্বপূর্ণ- এ ক্ষেত্রে গবেষকরা বলছেন, যারা সম্পর্ক নিয়ে অত্যন্ত সংবেদনশীল তাদের সম্পর্কও ঝুঁকিপূর্ণ। এ ছাড়া আরেকটি বিষয় হলো নিজেকে আলাদা করে নেওয়া। যাদের মাঝে এ প্রবণতা রয়েছে তাদের সম্পর্কও অন্যদের তুলনায় ভঙ্গুর।

এ বিষয়টি অনুসন্ধানের জন্য গবেষকরা মোট ২১৭ জন আন্ডাগ্র্যাজুয়েটকে অন্তর্ভুক্ত করা হয়। তারা তাদের সম্পর্ক বিষয়ে অনুভূতি প্রকাশ করেন গবেষকদের কাছে। এ গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে সাইকোলজি টুডেতে।

একটি জরিপে তুলে ধরা হয়েছে 'রিজেকশন উদ্বেগ', যাতে সম্পর্ক বিষয়ে কে কতখানি উদ্বিগ্ন তাই প্রকাশ করা হয়। এতে অংশগ্রহণকারীদের প্রশ্ন করা হয়, আপনার সঙ্গীকে যদি জিজ্ঞাসা করা হয় আপনাকে ভালোবাসে কি না, তাহলে তিনি হ্যাঁ বলবেন কি না, তা নিয়ে আপনি কতখানি উদ্বিগ্ন?

অন্য একটি জরিপে নিজেকে একজন ব্যক্তি নিজেকে কতখানি অন্যের থেকে পৃথক বলে মনে করে তা পরিমাপ করা হয়। এরপর উভয় বিষয় নিয়ে তুলনা করা হয়।

গবেষকরা জানান, যারা সঙ্গীর কাছ থেকে প্রত্যাখ্যাত হওয়ার বিষয়টিতে অত্যন্ত সংবেদনশীল, তারা সম্পর্কের ক্ষেত্রে বেশিমাত্রায় ঝুঁকিতে থাকেন। এ ছাড়া আবেগগতভাবে বিচ্ছিন্নতাও অত্যন্ত ঝুঁকিপূর্ণ বলে তারা মনে করেন।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7063
Post Views 361