MysmsBD.ComLogin Sign Up

আইসিসির বার্ষিক সভার যত সিদ্ধান্ত

In ক্রিকেট দুনিয়া - Jul 03 at 3:41pm
আইসিসির বার্ষিক সভার যত সিদ্ধান্ত

স্কটল্যান্ডের এডিনবরায় শনিবার (০২ জুলাই) শেষ হয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বার্ষিক সভা। আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহরের নেতৃত্বে এ সভায় বেশ কিছু সিদ্ধান্ত হয়। সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সিদ্ধান্তসমূহ জানিয়েছে আইসিসি। এর মধ্যে রয়েছে ক্রিকেটারদের সুরক্ষায় ব্রিটিশ স্ট্যান্ডার্ডের হেলমেট ব্যবহার, এলবিডব্লুউ, ওমেন্স ক্রিকেটের উপর জোর দেয়াসহ আরও কয়েকটি সিদ্ধান্ত।

আন্তর্জাতিক ক্রিকেটের কাঠামো বদল ও তিন সংস্করণেই নতুন প্রতিযোগিতার সম্ভাব্যতা নিয়েও আলোচনা হয়েছে সভায়। সিদ্ধান্ত হয়েছে, সেপ্টেম্বরের শুরুতে দুবাইয়ে একটি ওয়ার্কশপে কাঠামো বদলের পরিকল্পনা নিয়ে বিস্তারিত আলোচনা হবে।

ব্রিটিশ স্ট্যান্ডার্ডের হেলমেট ব্যবহার:
ব্রিটিশ স্ট্যান্ডার্ড হেলমেটের ওপরের অংশের সঙ্গে গ্রিলের ব্যবধান সাধারণ হেলমেটের চেয়ে বেশ কম। এটি দুদিকে ‘অ্যাডজাস্টেবল’ নয়, তাতে নড়াচড়া কম হয়। এতে বল হেলমেটের ফাঁক গলে ভেতরে ঢুকতে পারে না। এ ধরণের হেলমেট ব্যবহারে ক্রিকেটারদের আগ্রহী করতে বলা হয়েছে। সদস্য দেশগুলোকে আইসিসি অনুরোধ করেছে, ব্রিটিশ স্ট্যান্ডার্ড হেলমেট ব্যবহারের উপকারিতা সম্পর্কে নিজেদের ব্যাটসম্যানদের শিক্ষিত করে তুলতে।

এলবিডব্লুউ (ডিআরএস পদ্ধতি):
ডিআরএস পদ্ধতিতে কিছুটা বদল আনা হয়েছে। এলবিডব্লিউ সিদ্ধান্তের ক্ষেত্রে স্টাম্প বরাবর অন্তত অর্ধেক বল না থেকে স্টাম্পে আঘাত করলে আম্পায়াররা ব্যাটসম্যানদের পক্ষে রায় দিতেন। সে আইনটি এখন আর বলবৎ থাকছে না। এবার সেটিকে আউট বলেই রায় দেবেন আম্পায়াররা। বোলারদের সুবিধার কথা চিন্তা করেই এলবিডব্লিউয়ের ক্ষেত্রে নতুন এই নিয়ম প্রণয়ন করা হচ্ছে। অক্টোবরের শুরু থেকেই নতুন এ পদ্ধতি কার্যকর হবে বলে জানিয়েছে আইসিসি।

২০১৯ সাল পর্যন্ত সিইও রিচার্ডসন:
২০১৯ সালের বার্ষিক সভা পর্যন্ত আইসিসির সিইও থাকছেন ডেভ রিচার্ডসন। তার মেয়াদ আরও তিন বছর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। দক্ষিণ আফ্রিকার সাবেক এ ক্রিকেটার খেলা ছাড়ার পর ২০০২ সালে আইসিসির জেনারেল ম্যানেজার হিসেবে নিয়োগ পান। ২০১২ সালে আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পান।

কমনওয়েলথ গেমসে নারী ক্রিকেট:
দক্ষিণ আফ্রিকার ডারবানে অনুষ্ঠিতব্য ২০২২ সালে কমনওয়েলথ গেমসে নারী ক্রিকেট অন্তর্ভূক্তির ব্যাপারে কমনওয়েলথের কাছে আবেদন করার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। বছরের শেষ দিকে অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভূক্তির ব্যাপারে আবারও আলোচনা করবে আইসিসি। ওমেন্স ক্রিকেটের টুর্নামেন্ট আরও বাড়ানোর ব্যাপারে তাগিদ দেয়া হয় সভায়।

নতুন সহযোগী দেশ সৌদি আরব:
আইসিসির ৩৯তম সহযোগী সদস্য হিসেবে অনুমোদন পেয়েছে সৌদি আরব। আইসিসির বার্ষিক সভায় গত বৃহস্পতিবার সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেওয়া হয়। ২০০৩ সাল থেকে আইসিসির সম্পর্কযুক্ত সদস্য হিসেবে ছিল সৌদি। এর আগে ২০১৫ সালের অক্টোবরে সহযোগী সদস্য হতে সৌদি আরব ক্রিকেট সেন্টারের আবেদনটি প্রাক-অনুমোদন দিয়েছিল আইসিসির ডেভেলপমেন্ট কমিটি।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4081
Post Views 602