MysmsBD.ComLogin Sign Up

ইউরোয় এবার বেল-রোনালদো লড়াই

In ফুটবল দুনিয়া - Jul 03 at 2:44pm
ইউরোয় এবার বেল-রোনালদো লড়াই

রিয়াল মাদ্রিদের জার্সি গায়ে কাঁধে কাঁধ মিলিয়েই লড়াই করেন ক্রিস্টিয়ানো রোনালদো ও গ্যারেথ বেল। ২০১৩-১৪ ও ২০১৫-১৬ মৌসুমে রিয়ালের চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়ের পেছনে অন্যতম ভূমিকা ছিল এ দুই ফুটবলারের। তবে আন্তর্জাতিক অঙ্গনে তাঁরা হাজির হচ্ছেন একে অপরের প্রতিপক্ষ হিসেবে। ইউরো কাপের সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে রোনালদোর পর্তুগাল ও বেলের ওয়েলস। জাতীয় দলের জার্সি গায়ে এবারই প্রথমবারের মতো মুখোমুখি হতে যাচ্ছেন এ সময়ের সবচেয়ে দামি দুই ফুটবলার।

একে অপরের বিপক্ষে খেলার অভিজ্ঞতা অবশ্য রোনালদো ও বেলের আগেই হয়েছে। ২০০৮-০৯ মৌসুমের ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে প্রথমবারের মতো মুখোমুখি হয়েছিলেন তাঁরা। সেই ম্যাচে বেলের টটেনহামের বিপক্ষে ৫-২ গোলের বড় ব্যবধানে জিতেছিল রোনালদোর ম্যানচেস্টার ইউনাইটেড। বেল অবশ্য মাঠে নেমেছিলেন মাত্র তিন মিনিটের জন্য। দ্বিতীয়বার তাঁরা একে অপরের বিপক্ষে খেলেছিলেন ২০১০-১১ মৌসুমের চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে। সেবারও বিজয়ীর হাসি হেসেছিলেন রোনালদো। টটেনহামের বিপক্ষে দুই লেগ মিলিয়ে ৫-০ গোলের জয় পেয়েছিল রিয়াল মাদ্রিদ।

রোনালদো নিশ্চিতভাবেই চাইবেন, এবারের ইউরো কাপেও সেই সাফল্যের পুনরাবৃত্তি ঘটাতে। কিন্তু আন্তর্জাতিক অঙ্গনের সমীকরণ অনেকটাই অন্য রকম। বেলের ওয়েলসের বিপক্ষে জয় পাওয়াটা মোটেই সহজ হবে না রোনালদোর পর্তুগালের জন্য। গ্রুপ পর্বের তিনটি ম্যাচে ড্র করে কোনোমতে নকআউট পর্বের টিকেট পেয়েছে পর্তুগাল। শেষ ষোলোর লড়াইয়ে পোল্যান্ডের বিপক্ষেও জিতেছে টাইব্রেকারে। অন্যদিকে ইউরো কাপের শুরু থেকেই দাপুটে পারফরম্যান্স দেখিয়েছে বেলের ওয়েলস। গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে নকআউট পর্বে আসার পর শেষ ষোলোতে ৩-১ গোলে হারিয়েছে শক্তিশালী বেলজিয়ামকে।

ব্যক্তিগত নৈপুণ্যের দিক থেকেও রোনালদোর চেয়ে এগিয়েই আছেন বেল। গ্রুপ পর্বের তিনটি ম্যাচেই গোল করেছেন ওয়েলসের অধিনায়ক। দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েই ওয়েলসকে প্রথমবারের মতো বড় কোনো প্রতিযোগিতার সেমিফাইনালে নিয়ে গেছেন বেল। অন্যদিকে গ্রুপ পর্বের শেষ ম্যাচে দুটি গোল করতে পারলেও বেশিরভাগ সময় নিষ্প্রভ পারফরম্যান্সের জন্য সমালোচনার মুখে পড়তে হয়েছে রোনালদোকে। পোল্যান্ডের বিপক্ষে শেষ ষোলোর লড়াইয়ে নিশ্চিত কিছু গোলের সুযোগও নষ্ট করেছেন তিনবারের ফিফা বর্ষসেরা ফুটবলার।

সেমিফাইনালের মুখোমুখি লড়াইয়ে রিয়াল মাদ্রিদের কোন তারকা শেষ হাসি হাসতে পারবেন, সেটাই এখন দেখার বিষয়।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6704
Post Views 220