MysmsBD.ComLogin Sign Up

ব্রণের দাগ দূর করে ত্বক দাগহীন করবে নিমের এই ৫টি প্যাক

In রূপচর্চা/বিউটি-টিপস - Jul 03 at 10:22am
ব্রণের দাগ দূর করে ত্বক দাগহীন করবে নিমের এই ৫টি প্যাক

ওষধি গাছ হিসেবে বেশ পরিচিত নিম। ঔষধি গুণাবলি ছাড়াও এটি অনেক ধরনের রূপ চর্চার কাজেও ব্যবহৃত হয়ে থাকে। অনেক প্রসাধনীতে নিম পাতার রস ব্যবহার করা হয়। ব্রণ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে নিম এবং নিমের নির্যাস বেশ উপকারি।

নিমের এমন কিছু ফেসপ্যাক নিয়ে আজকের এই ফিচার.....

১। নিম এবং হলুদের ফেসপ্যাক
কয়েকটি নিমের পাতা, অল্প হলুদের গুঁড়ো এবং ঠান্ডা দুধ দিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি ত্বকে লাগিয়ে রাখুন। ম্যাসাজ করে লাগান। তারপর ১৫ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিম এবং হলুদ ত্বকের ইনফেকশন এবং ব্যাকটেরিয়া দূর করে দেয়। এটি তৈলাক্ত এবং ব্রণ প্রবণ ত্বকের জন্য বেশ কার্যকর।

২। নিমের পানি
নিমপাতা সিদ্ধ করে নিন। এবার এই পাতার পেষ্ট করে নিন। এই পেষ্ট আপনার মুখে লাগিয়ে নিন। ৫ থেকে ১০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবং দেখুন ম্যাজিক। নিয়মিত ব্যবহারে আপনার ত্বক দাগহীন উজ্জ্বল হয়ে যাবে। এটি যেকোন প্রকার অ্যালার্জি বা চুলকানি দূর করে থাকে।

৩। নিম এবং লেবুর রসের প্যাক
কয়েকটা নিম পাতা বেটে নিন এবার তাতে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। এবার এই প্যাকটি মুখ ও ঘাড়ে লাগান। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকের মৃত কোষ দূর করে ত্বক পরিষ্কার করে। এবং ত্বকের কালো দাগ দূর করে উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

৪। চন্দন এবং নিমের ফেসপ্যাক
এক চা চামচ নিমের গুঁড়ো এবং এক চা চামচ চন্দনের গুঁড়োর সাথে গোলাপ জল অথবা পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই প্যাকটি ত্বকে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের ব্রণ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

৫। নিম বেসন এবং টকদই এর প্যাক
শুষ্ক ত্বকের জন্য এই প্যাকটি অনেক বেশি কার্যকরী। ১ চা চামচ বেসন, ১ চামচ টকদই-এর সাথে নিম পাউডার দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এই প্যাক মুখে ও ঘাড়ে ভাল করে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বককে নরম কোমল করার সাথে সাথে ব্রণের দাগ দূর করে দেবে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6704
Post Views 561