MysmsBD.ComLogin Sign Up

ফেইসবুকে ঝামেলা এড়ানোর উপায়

In ফেসবুক টিপস - Jul 02 at 10:40am
ফেইসবুকে ঝামেলা এড়ানোর উপায়

ট্যাগ নিয়ন্ত্রণ

ছবি পোস্ট করার সময় কারো দৃষ্টি আকর্ষণ করার দরকার হলে ট্যাগ করেন অনেকে। অনেক সময় দেখা যায়, ছবির সঙ্গে সংশ্লিষ্ট না হলেও অন্যদের ট্যাগ করা হচ্ছে। এটি অন্যের জন্য বিরক্তিকর। তা ছাড়া ট্যাগ করা ছবি বিতর্কিত বা অনাকাঙ্ক্ষিতও হতে পারে।

এ ঝামেলা এড়াতে চাইলে ‘ট্যাগ’ নিয়ন্ত্রণ করতে হবে। এর জন্য ফেইসবুকের সেটিংস অপশন থেকে টাইমলাইন অ্যান্ড ট্যাগিংয়ে যান। অথবা www.facebook.com/settings?tab=timeline ক্লিক করুন। এরপর How can ও manage tags people add and tagging suggestions? লেখা তৃতীয় অংশটুকু দেখুন।

Review tags people add to your own posts before the tags appear on Facebook? অপশনে গিয়ে Enable করে দিন। এরপর যদি কেউ আপনাকে কোনো ছবিতে ট্যাগ করেন, তবে ফেইসবুক আপনাকে নোটিফিকেশন পাঠাবে। আপনি সেই নোটিফিকেশনে ক্লিক করে Approved না করা পর্যন্ত সেই ছবি আপনার প্রোফাইল বা টাইমলাইনে দেখাবে না।


কোথাও লগডইন আছে কি না

অফিসে, সাইবার ক্যাফেতে বা কোনো পিসিতে ফেইসবুক লগডইন অবস্থায় রেখে চলে এসেছেন, এমনটি হতেই পারে। সে ক্ষেত্রে যেকোনো জায়গা থেকেই তা লগআউট করতে পারবেন। এর জন্য ফেইসবুকের সেটিংসে গিয়ে ‘সিকিউরিটি’ ক্লিক করুন। এরপর Where You’re Logged In ক্লিক করুন। সেখানে লগডইন অবস্থায় কখন, কোন শহরে, কোন ডিভাইস ও ব্রাউজারে ফেইসবুক লগডইন অবস্থায় আছে তা দেখাবে। End Activity ক্লিক করলে তা লগআউট হয়ে যাবে।

দুই ধাপ নিরাপত্তা

কেউ ফেইসবুকের পাসওয়ার্ড জানলেও লগইন করতে পারবে না। যদি লগইন এপ্রোভাল বা দুই ধাপ নিরাপত্তা থাকে। এ পদ্ধতিতে ফেইসবুকের আইডি-পাসওয়ার্ড সঠিকভাবে প্রবেশ করানোর পর ব্যবহারকারীর মোবাইলে এসএমএসের মাধ্যমে একটি কোড যায়। এই কোডটি ঠিকভাবে দিলেই ফেইসবুকে প্রবেশ করা যাবে। এর জন্য ফেইসবুকের সেটিংস থেকে সিকিউরিটিতে গিয়ে ‘লগইন এপ্রোভাল’ ক্লিক করে মোবাইল নম্বর প্রবেশ করাতে হবে। ‘Require a security code to access my account from unknown browsers’ অংশটিও টিক দিতে হবে।

ফেইসবুকে রিপোর্ট

ফেইক আইডি কিংবা আপত্তিকর কিছু চোখে পড়লে ফেইসবুকে ‘রিপোর্ট’ করতে পারেন। তবে ফেইসবুক কর্তৃপক্ষ এ ধরনের অভিযোগের সত্যতা যাচাই করে কয়েকটি পদ্ধতিতে। এর মধ্যে একটি হলো—কতজন একই অভিযোগে প্রোফাইল বা কনটেন্টের বিরুদ্ধে রিপোর্ট করছে। কেউ যাতে ইচ্ছা করেই আসল কোনো আইডিকে ‘ফেইক’ বলে অভিযোগ করতে না পারে কিংবা স্বাভাবিক কোনো কিছুকে ‘বিতর্কিত’ বলতে না পারে, তা-ও খেয়াল রাখে ফেইসবুক। এ ক্ষেত্রে নিজস্ব পলিসি অনুসরণ করে তারা। ফেইক আইডি রিপোর্ট করতে হলে সেই আইডির প্রোফাইলে গিয়ে মেসেজ বাটনের ডান দিকের মেন্যুতে গিয়ে রিপোর্ট ক্লিক করে সুনির্দিষ্ট অভিযোগ অংশ সিলেক্ট করুন।

মেসেজ বন্ধ

অপরিচিত কারো কাছ থেকে মেসেজ না পেতে চাইলে সেটিংস অপশনে গিয়ে প্রাইভেসিতে ক্লিক করুন। এরপর Who can contact me? অংশের Everyone বদলে Friends of friends করে দিন। তাহলে কেবল আপনার বন্ধু ও তাদের বন্ধুরা ছাড়া আর কেউ আপনাকে মেসেজ পাঠাতে পারবে না।

গ্রুপ থেকে মুক্তি

ফেইসবুকে বন্ধু তালিকার যে কেউ চাইলে তাকে কোনো গ্রুপে অ্যাড করে নিতে পারে। এটা অনেকের কাছে বিরক্তিকর। বিশেষ করে, গ্রুপে অ্যাড হওয়ার পর অহরহ নোটিফিকেশন আসে। শুধু নোটিফিকেশন বন্ধ করতে চাইলে টাইমলাইনের বাঁ পাশ থেকে গ্রুপটিতে ক্লিক করুন। এরপর নোটিফিকেশন অপশন থেকে ‘অফ’ ক্লিক করুন। আর যদি ওই গ্রুপটিই ত্যাগ করতে চান, তাহলে ‘জয়েনড’-এ মাউস রেখে ‘লিভ’ ক্লিক করুন। এরপর ‘Prevent other members from adding you back to this group’ অংশটি টিক দিয়ে ‘লিভ গ্রুপ’ ক্লিক করলে আর ওই গ্রুপে কেউ আপনাকে অ্যাড করতে পারবে না।

সাইবার বুলিং

অনলাইনে কাউকে উত্ত্যক্ত বা সম্মানহানি করাকে ‘সাইবার বুলিং’ বলা হয়। এ অবস্থা চলতে থাকলে কিংবা তা থেকে পরিত্রাণের কোনো উপায় না থাকলে থানায় জিডি করুন। এর পাশাপাশি ২৮৭২ নম্বরে (সকাল ৯টা থেকে বিকেল ৫টার মধ্যে) কল করে বিটিআরসিতেও অভিযোগ করা যাবে।

Googleplus Pint
Md Sobuj Ahmed
Posts 217
Post Views 1269