MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

শুষ্ক ত্বকের যত্নে

In রূপচর্চা/বিউটি-টিপস - Jul 01 at 11:41pm
শুষ্ক ত্বকের যত্নে

নিয়মিত এক্সফলিয়েট করে ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। এতে ত্বক কোমল থাকে।

নিচে শুষ্ক ত্বকের যত্নের কিছু টিপস উল্লেখ করা হয়েছে। আসুন দেখে নিই....

ত্বকের আর্দ্রতা ধরে রাখুন: ত্বকের কোমলতা ধরে রাখতে আর্দ্রতা অত্যন্ত জরুরি। যারা অতিরিক্ত ঘামেন তাদের শরীর থেকে প্রয়োজনীয় পানি বের হয়ে যায়। ফলে ত্বক শুষ্ক হয়ে যায়। তাই প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। আর যাদের ত্বক শুষ্ক তাদের শরীরে পানির প্রয়োজনীয়তা আরও বেশি।

শুষ্ক ত্বকের অধিকারীদের উচিত এই মৌসুমে ক্যাফেইন সমৃদ্ধ পানীয় এড়িয়ে চলা। এর বদলে নারিকেল ও ডাবের পানি, তাজা ফলের জুস ও লেবুর শরবত পান করতে পারেন।

এক্সফলিয়েট: ত্বকের উপরে জমে থাকা মৃত কোষ ও বাড়তি দূষণের পরত দূর করতে এক্সফলিয়েশনের জুড়ি নেই। তাই সপ্তাহে এক থেকে দু’বার ত্বক এক্সফলিয়েট করা জরুরি।

ওটমিল, মধু, লেবু, টক দই, শসা এই প্রতিটি উপাদান ত্বকের জন্য দারুণ উপকারী। আর গরমে এই উপাদানগুলো প্রয়োজন অনুসারে মিশিয়ে এক্সফলিয়েটর তৈরি করে ব্যবহার করা গেলে উপকার পাওয়া যাবে।

ময়েশ্চারাইজার: দিনে নিয়ম করে ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। বিশেষ করে ঘর থেকে বের হওয়ার আগে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে এবং সূর্যের তাপের কারণে ত্বক অতিরিক্ত ‍শুষ্ক হওয়ার সমস্যা থাকবে না।

গোসল করা ও মুখ ধোয়ার পর হালকা ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এরপর সানস্ক্রিন মেখে ‍নিন। এতে ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে এবং সূর্যের ক্ষতিকর রশ্মি থেকেও ত্বক সুরক্ষিত থাকবে। রাতে ঘুমানোর আগেও ময়েশ্চারাইজার লাগাতে হবে।

পুষ্টিকর খাদ্যাভ্যাস: শুধু পানিই যে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে জরুরি তা কিন্তু নয়, ত্বকে পুষ্টি যোগাতে ও সুন্দর রাখতে সঠিক খাদ্যাভ্যাস গড়ে তোলাও জরুরি। সবুজ শাক, তাজা সবজি ও ফলমূল খাওয়া ত্বকের জন্য উপকারী। দীর্ঘ সময় সবজি ও ফল রান্না করা উচিত নয়। এতে সবজির পুষ্টিগুণ অনেকটাই নষ্ট হয়ে যায়। তাছাড়া ভাজা পোড়া ও অতিরিক্ত মসলাদার খাবার, কোমল পানীয় ইত্যাদি অস্বাস্থ্যকর খাবার যতটা সম্ভব এড়িয়ে চলা উচিত।

‘এয়ার কনডিশনার্স’ ত্বকের জন্য ক্ষতিকর: ত্বকের প্রাকৃতিক তেল ও আর্দ্রতা শুষে নেয় ‘এয়ার কনডিশনার্স’। ফলে ত্বক শুষ্ক হয়ে ওঠে। তাই দীর্ঘ সময় এসি’র মধ্যে না থাকাই ভালো।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6760
Post Views 169