MysmsBD.ComLogin Sign Up

ব্রেক্সিটের 'প্রভাব নেই' মাইক্রোসফটে

In বিবিধ টেক - Jul 01 at 8:31pm
ব্রেক্সিটের 'প্রভাব নেই' মাইক্রোসফটে

প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সাত্যিয়া নাদেলা ব্রেক্সিটের ফলে ইউরোপিয়ান দেশগুলোয় এবং যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠানটি কীভাবে বিনিয়োগ করেছে তাতে কোনো প্রকার পরিবর্তন আসবে না বলে আশ্বস্ত করেছেন।
সম্প্রতি ‘ঐতিহাসিক’ গণভোটের রায়ে যুক্তরাজ্যের জনগণ জানিয়ে দিয়েছে, তারা আর ২৮ দেশের ইউরোপীয় পরিবারের সঙ্গে থাকতে রাজি নন। ইউরোপিয়ান ইউনিয়ন গঠনের পর যুক্তরাজ্যই প্রথম দেশ, যারা এই জোট ছেড়ে বেরিয়ে যাচ্ছে; যাকে সংক্ষেপে বলা হচ্ছে ‘ব্রেক্সিট’।

এ সিদ্ধান্তের ফলে শেয়ার বিপর্যয় থেকে শুরু করে নানা রকম সমস্যার সম্মুখীন হতে পারে বলে বিভিন্ন প্রযুক্তি প্রতিনিধিরা মত দিলেও, মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তার মতে, তার প্রতিষ্ঠানের ক্ষেত্রে কোনো প্রকার পরিবর্তন ঘটবে না।

কলোরাডোতে অনুষ্ঠিত অ্যাসপেন আইডিয়াস ফেস্টিভাল-এ সিএনবিসি-এর ‘স্কুওয়্যাক অ্যালি’-এর এক অংশের বর্ণনায় তিনি এমনটা জানান বলে জানিয়েছে বিজনেস ইনসাইডার।

নাদেলা জানিয়েছেন, মাইক্রোসফট বিশ্বব্যাপী একটি প্রতিষ্ঠান যা ৩০ বছর ধরে যুক্তরাজ্যে আছে এবং ইউরোপিয়ান ইউনিয়নকে ত্যাগ করার পর তারা দেশটি থেকে সরে আসবে না।

তিনি বলেন, “যখন যুক্তরাজ্যের কথা আসবে আমরা ৩০ বছর ধরে একসঙ্গে এবং আমরা বিনিয়োগ চালু রাখব।” কিন্তু তিনি সেই সঙ্গে একটি প্রশ্নও করেছেন, “আমরা কীভাবে নিশ্চয়তা ফিরিয়ে আনব?”

অন্যভাবে বলা যায়, নাদেলা যুক্তরাজ্য ও ইউরোপিয়ান ইউনিয়নের মতো পরস্পরসংযুক্ত কূটনীতি ও বাণিজ্য ব্যবস্থায় লাভের কথা ব্যাখ্যা করেছেন। যত পরস্পরসংযুক্ত হবে ততই বিশ্বায়নে ভাল বলে তিনি মত দিয়েছেন। “এটি কেবল ব্যবসায়ের জন্য নয় বরং একটি সমাজের হিসেবে আমাদের জন্যও”, বলেন তিনি।

নাদেলার এমন মন্তব্যে যুক্তরাজ্য কিছুটা হলেও মাইক্রোসফটের সঙ্গে ব্যবসার ক্ষেত্রে চিন্তামুক্ত হয়েছে। কেননা ব্রেক্সিটের পর অনেক প্রতিষ্ঠানই তাদের ব্যবসা ইউরোপিয়ান দেশগুলোতে সরিয়ে নেবে বলে জানিয়েছে।

Googleplus Pint
Jafar IqBal
Posts 1522
Post Views 79