MysmsBD.ComLogin Sign Up

ঈদে মাংসের নানা পদ

In রেসিপি টিপস - Jun 30 at 12:48pm
ঈদে মাংসের নানা পদ

আসি আসি করে ঈদ এখন দরজায় কড়া নাড়ছে। কেনাকাটা প্রায় শেষ, এখন চলছে ঈদে অতিথি আপ্যায়নের প্রস্তুতি কেমন হবে তার আয়োজন। বাঙালির ঈদ আয়োজনে ভুরিভোজ থাকবে না তাই কি হয়! ঈদের খাবারে মাংসের কয়েক পদ রেসিপি তুলে ধরা হলো পাঠকদের জন্য-

খাসির লাল ঝাল মাংস

উপকরণ: খাসির মাংস ছোট টুকরো ৫০০গ্রাম, পিঁয়াজ কুচি ২টি, টমেটো কুচি ২টি, আদা বাটা ৩ টেবিল চামচ, রসুন বাটা ৬ থেকে ৮ কোয়া, পিঁয়াজ বাটা ২টেবিল চামচ, দই এককাপ, ধনেপাতা কুচি তিন চা চামচ, ধনে ভাজা এক টেবিল চামচ, জিরা এক চা চামচ, কালো এলাচ দুটি, দারুচিনি এক টুকরো, গোলমরিচ ১০ থেকে ১২টি, শুকনো মরিচ দুটি, তেল এক কাপ, গুঁড়া মরিচ দুচা চামচ, লবণ পরিমাণমতো।

পদ্ধতি: ধনে, জিরা, এলাচ, চিনি, গোলমরিচ ও শুকনো মরিচ একসঙ্গে বেটে নিন। দই ও পিঁয়াজ বাটা ও লবণ একটি পাত্রে একসঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণে মাংস মাখিয়ে দুঘণ্টা ম্যারিনেট করে রাখুন। কড়াইতে তেল গরম করে পিঁয়াজ ৩ থেকে ৪ মিনিট ভেজে আদা ও রসুন দিয়ে নেড়েচেড়ে কিছুক্ষণ ভাজুন। গুঁড়া মসলা ঢেলে দিন। গুঁড়া মরিচ ঢেলে ২ মিনিট নাড়ুন। মাংসে দইয়ের মিশ্রণসহ ১কাপ পানি যোগ করুন। মিশ্রণ ফুটে উঠলে ঢেকে ১৫ থেকে ২০ মিনিট আঁচ কমিয়ে রাঁখুন। সবশেষে টমেটো ঢেলে মাঝারি তাপে ৪ থেকে ৫ মিনিট রেখে ধনেপাতা ছিটিয়ে পরিবেশন করুন।

মুরগীর কোর্মা

উপকরন: মুরগি ৮-১০ টুকরা, টক দই এক কাপ, পেয়াজ ভাজা এক কাপ, রসুন বাটা তিন টেবিল চামচ, আদা বাটা চার টেবিল চামচ, ঘি অথবা তেল পরিমান মতো, এলাচি ৫/৬ টি, তেজপাতা ৪/৫ টি, গরম মশলা এক টেবিল চামচ, কারি পাউডার এক টেবিল চামচ, জিরা এক-দু চা চামচ, লবন স্বাদ অনুযায়ী।

পদ্ধতি: মুরগী দই দিয়ে মাখিয়ে ১ ঘন্টা ম্যারিনেট করতে হবে। এবার একটি হাড়িতে তেল/ ঘি দিয়ে এক এক করে সব মশলা দিয়ে ১০ মিনিট ভুনতে হবে। এরপর দই মাখানো মুরগী দিয়ে ভালো করে কষাতে হবে মুরগী সিদ্ধ না হওয়া পর্যন্ত। এরপর ঢাকনা দিয়ে ঢেকে দিয়ে কিছুক্ষন রেখে মাংসের উপর তেল উঠলে বেরেশ্তা দিয়ে নামিয়ে ফেলতে হবে।

গরুর কালো ভুনা

উপকরণ: গরুর মাংস ১ কেজি, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, টক দই আধা কাপ, মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, ভাজা মেথি গুঁড়া ১ চা চামচ, তেল ১০০ গ্রাম, পাঁচফোড়ন ১ টেবিল চামচ, কালো গোল মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, পেঁয়াজ কুচি এক কাপ, এলাচ ৬-৭টা, দারুচিনি ৩-৪ টুকরা, তেজপাতা ২-৩টি, গরম মশলা গুঁড়া।

পদ্ধতি: মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাংস নিয়ে মেথি, গোল মরিচ, পাঁচফোড়ন বাদে সব উপকরণ ভালো করে মিশিয়ে নিন। । এরপর অল্প আঁচে ৩০ মিনিট রান্না করুন। মেথি, কালো গোলমরিচ, পাঁচফোড়ন-মাংসে ভালো করে মিশিয়ে কিছুক্ষণ রাখুন। তেল মাংসের উপরে উঠে এলে পরিবেশন ডিশে সাজিয়ে পরিবেশন করুন।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3828
Post Views 149