MysmsBD.ComLogin Sign Up

চালককেই নিয়ন্ত্রণ করবে ‘হার্ট-বিট কার’!

In নতুন প্রযুক্তি - Jun 30 at 11:45am
চালককেই নিয়ন্ত্রণ করবে ‘হার্ট-বিট কার’!

এতদিন শোনা এবং দেখা যেত যে চালকই গাড়ি নিয়ন্ত্রণ করে থাকেন। এবার গাড়ির সংস্থা লেক্সাস সম্প্রতি এমন একটি গাড়ির নকশা ডিজাইন করেছে যা উল্টো চালককেই নিয়ন্ত্রণ করবে। এতে চালকের হৃৎস্পন্দনের প্রতিফলন দেখা যাবে। এ গাড়ির বাইরের দিকে ইলেকট্রো-লুমিনিসেন্ট রঙে ফুটে উঠবে চালকের হৃৎস্পন্দন। লেক্সাস তাদের RCF মডেলের একটি গাড়ির নাম দিয়েছে ‘হার্টবিট কার’।

লেক্সাসের দাবি, বিশ্বে প্রথমবারের মতো বায়োমেট্রিক টেকনোলজি যোগ করার ফলে চালক ও গাড়ির মধ্যে মানসিক ও শারীরিক বন্ধন দৃশ্যমান হবে। লেক্সাসের হার্টবিট কার তৈরির প্রকল্পে যৌথভাবে কাজ করেছে অস্ট্রেলিয়ার এমঅ্যান্ডসি সাচির কারিগরি বিভাগ ও লেক্সাস অস্ট্রেলিয়া। লেক্সাস গাড়ি এমঅ্যান্ডসি সাচির বেন কুপার জানিয়েছেন, গাড়িতে বায়োমেট্রিক টেকনোলজি যোগ করার মূল উদ্দেশ্য হচ্ছে মানুষের শরীরকে গাড়ির সঙ্গে সংযোগ করা। যাতে গাড়ি চালানোর সময় চালকের মানসিক অবস্থার প্রতিফলন এতে বোঝা যায়।

গাড়ির কারিগরি দিক সম্পর্কে কুপার বলেন, যে গাড়িটিতে এই টেকনোলজি নিয়ে পরীক্ষা চালানো হচ্ছে তাতে একটি হৃৎস্পন্দন শনাক্ত করার সেন্সর থাকে যা হৃৎস্পন্দন শনাক্ত করে তা ওয়্যারলেস উপায়ে গাড়ির পেছনে থাকা একটি কন্ট্রোল বোর্ডে পাঠায়। বিশেষভাবে তৈরি এই বোর্ডটি বৈদ্যুতিক সংকেত গ্রহণ করে তা ইলেকট্রো লুমিনিসেন্ট বাতির মাধ্যমে শো করে। এলইডি লাইট যেভাবে আগে থেকে ঠিক করে রাখা নির্দিষ্ট ধরন করে আলো দেয় এ ক্ষেত্রে তেমনি কাজ করে ইলেকট্রো লুমিনিসেন্ট বাতি। বিশেষ এই পেইন্ট বা রঙের মধ্যে ফসফোরেসেন্ট উপাদান থাকে যাতে নির্দিষ্ট ধরনে আলোর প্রদর্শনীও করানো যায়।

এই সিস্টেম যখন কাজ করে না তখন গাড়িতে এ ধরনের বাতির উপস্থিতি টের পাওয়া যায় না। এই সিস্টেমটি আলাদা একটি ব্যাটারিতে চলে। হার্টবিট প্রতিফলনের এই ফিচারটি অবশ্য সব লেক্সাস গাড়িতে ব্যবহার করা নাও হতে পারে।

Googleplus Pint
Jafar IqBal
Posts 1522
Post Views 175