MysmsBD.ComLogin Sign Up

একাদশে ভর্তি কার্যক্রম শেষ বৃহস্পতিবার

In পড়াশোনা নিউজ - Jun 30 at 10:14am
একাদশে ভর্তি কার্যক্রম শেষ বৃহস্পতিবার

২০১৬-১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শেষ বৃহস্পতিবার। ক্লাস শুরু হবে ১০ জুলাই। তবে বিলম্ব ফিসহ কলেজে ভর্তি হওয়া যাবে আগামী ১০ থেকে ২০ জুলাই পর্যন্ত।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. মাহবুবুর রহমান বলেন, ‘যারা নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তি হবে না, তাদের জন্যই মূলত বিলম্ব ফি দিয়ে ভর্তির সুযোগ রাখা হয়েছে। কিন্তু ৩০ জুনের পর আরেকটা তালিকা প্রকাশ করা হবে নাকি, ভর্তি উন্মুক্ত করে দেওয়া হবে, তা শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।’

শিক্ষা বোর্ডের কর্মকর্তারা আশঙ্কা করছেন, দ্বিতীয় মেধা তালিকা প্রকাশের পরও আবেদনকারীদের মধ্যে প্রায় লক্ষাধিক শিক্ষার্থী ভর্তির বাইরে রয়ে গেছে। এ ছাড়া কিছু শিক্ষার্থী আছে যারা আবেদনই করেনি।

এর আগে গত ১৬ জুন ২০১৬-১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হয়। এরপর ২৮ জুন দ্বিতীয় অপেক্ষমাণ মেধাক্রম প্রকাশ করা হয়।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ১৪ লাখ ৫৫ হাজার ৩৬৫ জন শিক্ষার্থীর মধ্যে ভর্তির জন্য আবেদন করে ১৩ লাখ এক হাজার ৯৯ জন। আর ১ লাখ ৫৪ হাজার ৩৬৬ জন শিক্ষার্থী আবেদন করেনি।

১৬ জুন প্রকাশিত প্রথম মেধা তালিকায় বিপরীতে ৯ লাখ ৬০ হাজারের মতো শিক্ষার্থীকে ভর্তির জন্য মনোনয়ন দেওয়া হয়। আর ৩ লাখ ২০ হাজারের মতো শিক্ষার্থীকে অপেক্ষমাণ তালিকায় রাখা হয়।

গত ১১ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হওয়ার পর কলেজে ভর্তিতে অনলাইন ও এসএমএসে আবেদন গ্রহণ শুরু হয় ২৬ মে। ঘোষণা অনুযায়ী ৯ জুন আবেদন জমা নেওয়ার সময় শেষ হওয়ার কথা থাকলেও ১০ জুন পর্যন্ত সেই সুযোগ পায় শিক্ষার্থীরা।

আবেদনকারী ১৩ লাখ এক হাজার ৯৯ জন শিক্ষার্থীর মধ্যে অনলাইনে ৯ লাখ ৩৭ হাজার ৯৪৭ জন এবং এসএমএসে ৪ লাখ ৫ হাজার ৮৬৮ জন আবেদন করে।

অনলাইনের মাধ্যমে সর্বোচ্চ ১০টি এবং এসএমএসের মাধ্যমে আরো ১০টিসহ মোট ২০টি কলেজে আবেদনের সুযোগ পায় শিক্ষার্থীরা। তবে ৪৮ শিক্ষাপ্রতিষ্ঠানে
ভর্তিতে কেউ আবেদন করেনি।

সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে ৯ হাজার ৮৫ প্রতিষ্ঠানে ভর্তির জন্য শিক্ষার্থীরা আবেদন করে। তবে ৪৮টি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির জন্য কেউ আবেদন করেনি।

কারিগরি শিক্ষা বোর্ডে ৩৬টি, মাদ্রাসা বোর্ডে ১০টি, ঢাকা ও রাজশাহী বোর্ডে একটি করে প্রতিষ্ঠানে ভর্তিতে কোনো আবেদন পড়েনি।

ভর্তির জন্য www.xiclassadmission.gov.bd ওয়েবসাইটে লগ ইন করে শিক্ষার্থীর নাম, শিক্ষাপ্রতিষ্ঠানের নাম, গ্রুপ/শিফট/ভার্সন ভিত্তিক নির্বাচিত বা অপেক্ষমাণ মেধাক্রম ও অন্যান্য তথ্য পাওয়া যাবে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6742
Post Views 707