MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

আদা গাজরের রসের ৫ স্বাস্থ্য উপকারিতা

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Jun 29 at 3:25pm
আদা গাজরের রসের ৫ স্বাস্থ্য উপকারিতা

ফল এবং সবজি স্বাস্থ্যের জন্য উপকারী জানা সত্ত্বেও আমরা এই খাবারগুলো নিয়মিত খাই না। University of Wisconsin School of Medicine এক সমীক্ষায় দেখেছেন যে, আমেরিকায় ১০ জনের মধ্যে ৭ জন মানুষ নিয়মিত ফল এবং সবজি গ্রহণ করেন না! আবার পানীয় চাহিদা পূরণের জন্য পানির পাশাপাশি অস্বাস্থ্যকর ক্লোড ড্রিঙ্কস পান করি। ক্লোড ড্রিঙ্কসের পরিবর্তে আদা গাজরের জুস খেতে পারেন। প্রচুর পরিমাণে মিনারেল, অ্যান্টি অক্সিডেন্ট, সমৃদ্ধ এই পানীয়টির রয়েছে নানা স্বাস্থ্য উপকার।

চলুন দেখে নিই আদা গাজরের রসের ৫টি স্বাস্থ্য উপকারিতা....

১। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি
গাজরে থাকা ভিটামিন এ এবং ভিটামিন সি ইউমেন কোষ উৎপাদন করে। ভিটামিন এ শ্বেত রক্ত কণিকা তৈরি করে এবং তা নষ্ট হওয়ার হাত থেকে রক্ষা করে। এক কাপ গাজর আদার রস ১৫ মিলিগ্রাম ভিটামিন সি, ৩৩,৪১২ ইউনিট ভিটামিন এ দিয়ে থাকে।

২। স্বাস্থ্যকর ত্বকের জন্য
ত্বকের অনেক সমস্যার সমাধান করে দেয় গাজর আদার রস। ভিটামিন এ, অ্যান্টি অক্সিডেন্ট এবং বিটা ক্যারটিন সমৃদ্ধ গাজর ব্রণ, ত্বকের কালো দাগ দূর করে ত্বক ময়েশ্চারাইজ করে। ২০১২ সালে American Journal of Clinical Nutrition একটি রিপোর্ট প্রকাশ করেন, সেখানে বলা হয় বিটা-ক্যারোটিন এবং অন্যান্য ক্যারটিনয়েড উপাদান সূর্যের আল্ট্রা ভায়োলেট রশ্নির হাত থেকে ত্বক রক্ষা করে। আদার অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন এবং মিনারেল ত্বক নরম কোমল করতে সাহায্য করে।

৩। ক্যান্সার প্রতিরোধে
আদা বিভিন্ন ক্যান্সার যেমন ওভারিয়ান, ফুসফুস, স্তন, ত্বক, অগ্ন্যাশয়ের ক্যান্সার প্রতিরোধ করে। ২০১৫ সালে European Journal of Nutrition states এক রিপোর্টে প্রকাশ করেন প্রতিদিন গাজর গ্রহণ প্রসোসটেট ক্যান্সার হওয়ার ঝুঁকি হ্রাস করে। ২০১২ সালের ব্রিটিশ জার্নালের আরেক গবেষণায় দেখা গেছে, আদার রস প্রোস্টেট টিউমারের আকৃতি ৫৬% পর্যন্ত হ্রাস করে থাকে!

৪। হার্ট সুস্থ রাখতে
আদা গাজরের রস রক্ত চাপ নিয়ন্ত্রণে সাহায্য করে, যা হার্ট সুস্থ রাখে। আদা গাজরের রসে থাকা ভিটামিন সি স্টোক, করোনারি হৃদরোগ হওয়ার ঝুঁকি হ্রাস করে।

৫। ডায়াবেটিস প্রতিরোধে
যাদের ডায়াবেটিস আছে অথবা যাদের ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা রয়েছে উভয় নিয়মিত গাজর আদার রস পান করা উচিত। আদা রক্তে চিনির পরিমাণ কমিয়ে দেয় এবং ইনসুলিশন বৃদ্ধি করে। নিয়মিত আদা গাজরের রস ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করে।

→ যেভাবে তৈরি করবেন
৪-৫টি গাজর, ১/২ ইঞ্চি আদা, ১/২ লেবুর রস এবং দারুচিনির গুঁড়ো এবং লবণ (ইচ্ছা) একসাথে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। তারপর ছেঁকে রসটুকু আলাদা করে রাখুন। এটি নিয়মিত পান করুন।

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০ টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6906
Post Views 199