MysmsBD.ComLogin Sign Up

কোন দেশ কতবার জিতেছে কোপা আমেরিকা? দেখে নিন একনজরে

In ফুটবল দুনিয়া - Jun 28 at 8:41pm
কোন দেশ কতবার জিতেছে কোপা আমেরিকা? দেখে নিন একনজরে

দক্ষিণ আমেরিকার সবচেয়ে বড় ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা। এবছর শতবর্ষ পেরিয়ে গেল এই ঐতিহ্যশালী টুর্নামেন্টের। টাইব্রেকারে আর্জেন্তিনাকে ৪-২ ব্যবধানে হারিয়ে পরপর দু'বার ট্রফি ঘরে তুলল চিলি।

এদিন ফাইনালের প্রথমার্ধেই প্রথমে চিলি ও পরে আর্জেন্তিনার একজন করে খেলায়াড় লাল কার্ড দেখেন। ফলে পুরো খেলাটাই কিছুটা রক্ষণাত্মক ঢংয়ে চলে যায়। মাঝে কয়েকবার গোলের সুযোগ তৈরি হলেও তা কাজে লাগাতে পারেনি কোনও দলই। শেষপর্যন্ত টাইব্রেকারে হেরে যায় আর্জেন্তিনা।

বিশ্বকাপ ফুটবলের মতোই দেশকে কোপা আমেরিকা ট্রফিও দিতে না পেরে হতাশায় আন্তর্জাতিক ফুটবল থেকে সরে যাওয়ার কথা ঘোষণা করে দিয়েছেন লিওনেল মেসি। এদিন টাইব্রেকার মিস করে কান্নায় ভেঙে পড়ে মাঠ ছাড়েন এই ফুটবল সুপারস্টার।

বস্তুত ২০১৫ সালের কোপা আমেরিকা কাপেও এই চিলির কাছে ৪-১ ব্যবধানে টাইব্রেকারে পরাজিত হতে হয়েছিল মেসির আর্জেন্তিনাকে। এবারও ম্যাচ টাইব্রেকারে গড়ালেও ফলাফল বদল হল না। ফলে আন্তর্জাতিক টুর্নামেন্টে ট্রফিবিহীন কেরিয়ার নিয়েই শেষ হতে চলেছে মেসির কেরিয়ার।

এই নিয়ে মাত্র দু'বারই কোপা আমেরিকা জিতল চিলি। আর দু'বারই আর্জেন্তিনাকে হারিয়ে।

কোন দেশ কতবার এই কোপা আমেরিকা জিতেছে? দেখে নিন একনজরে.....

• প্রথমবার কোপা আমেরিকা কাপ হয়েছিল ১৯১৬ সালে। সেইবার প্রথম জেতে উরুগুয়ে। এখন পর্যন্ত সর্বাধিক মোট ১৫ বার কোপা আমেরিকা জিতেছে এই দেশ। শেষবার তারা জেতে ২০১১ সালে।

• মোট ১৪ বার কোপা আমেরিকা জিতেছে আর্জেন্তিনা। প্রথমবার জেতে ১৯২১ সালে। শেষবার ১৯৯৩ সালে কোপা আমেরিকা জেতে মারাদোনার দেশ। এরপর দীর্ঘ ২৩ বছর ধরে কোনওবারই ট্রফি জিততে পারেনি তারা।

• সর্বাধিক ৫ বার বিশ্বকাপ ফুটবল জিতলেও মাত্র ৮ বার কোপা আমেরিকা জিতেছে ফুটবলের দেশ ব্রাজিল। প্রথমবার পেলের দেশ জেতে ১৯২১ সালে। শেষবার ব্রাজিল কোপা জেতে ২০০৭ সালে।

• ১৯৫৩ ও ১৯৭৯ সালে মোট দু'বারই কোপা আমেরিকা জেতে প্যারাগুয়ে। তবে মোট ৮ বার তারা ফাইনালে উঠেছে।

• ২০১৫-২০১৬, পরপর টানা দু'বার কোপা আমেরিকা জিতল চিলি। দু'বারই আর্জেন্তিনাকে হারিয়ে জিতেছে তারা। সবমিলিয়ে মোট ছয়বার কোপার ফাইনাল খেলেছে চিলি।

• ১৯৩৯ ও ১৯৭৫ সালে, মোট দু'বার কোপা জিতেছে পেরু-ও। পেরুই একমাত্র দল যারা দু'বার ফাইনালে উঠে দু'বারই জিতেছে।

• ২০০১ সালে কোপা আমেরিকা জেতে কলম্বিয়া। এছাড়া ১৯৭৫ সালে একবার ফাইনালে উঠেছিল এই দেশটি।

• ১৯৬৩ সালে বলিভিয়া একবারই কোপা জেতে। আর ১৯৯৭ সালে একবার ফাইনালে উঠেছে বলিভিয়া। এই বাদে আর কোনও দেশ কখনও কোপা আমেরিকা জেতেনি।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6736
Post Views 888