MysmsBD.ComLogin Sign Up

শিশুর সামনে মা-বাবার আচরণ কেমন হবে?

In লাইফ স্টাইল - Jun 28 at 2:35pm
শিশুর সামনে মা-বাবার আচরণ কেমন হবে?

অনেক সময় আমরা শিশুদের বলি, ‘একদম বড়দের মতো কথা বলে।’ এই তো বাবার মতো রাগ, মায়ের মতো সাজগোজ করে, দাদির চশমা চোখে দেয়। এই কাজগুলো যখন সে করে, দেখতে কার না ভালো লাগে? শিশুরা সব সময় কারো না কারো অভ্যাস কিংবা আচরণ অনুকরণ করে। কিন্তু ততক্ষণ পর্যন্ত এগুলো ঠিক আছে, যতক্ষণ শিশুরা বড়দের নেতিবাচক আচরণগুলো অনুকরণ না করে।

আপনি কি জানেন, আপনার প্রতিটি কাজ সন্তান নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে? তাই সন্তান যখন আশপাশে থাকে, তখন খুব সতর্ক থাকবেন।

নিচে দেওয়া ফিচারটি পড়লে সন্তানের সামনে মা-বাবার কেমন আচরণ করা উচিত, সে সম্পর্কে ধারণা মিলবে.....

সাধারণত যেসব শিশু খারাপ কিংবা উগ্র পরিবেশে বড় হয়, ভবিষ্যতে তারা মাদকাসক্ত কিংবা বিষণ্ণ প্রকৃতির মানুষে পরিণত হয়। মা-বাবা সন্তানের সবচেয়ে বড় শিক্ষক। তারা যা করে শিশুরা তা-ই লক্ষ করে এবং শিক্ষা গ্রহণ করে।

মা-বাবা যদি ঝগড়া করেন, বাড়ির বয়োজ্যেষ্ঠ কাউকে অসম্মান করে কিছু বলেন, শিশুরাও সেসব চট করে শিখে ফেলে। এসব আচরণের প্রভাবে শিশুটি আক্রমণাত্মক আচরণও শিখতে পারে। ফলে বড়দের প্রতি শ্রদ্ধাবোধ হারিয়ে ফেলে। আর এ জন্যই সন্তানের সামনে মা-বাবার খারাপ অভ্যাসগুলো লুকিয়ে রাখা বাঞ্ছনীয়।

প্রাপ্তবয়স্করা তাদের পছন্দের মানুষকে বিভিন্নভাবে অনুকরণ করে। আর শিশুরা তো অনুকরণেই মাধ্যমেই শিক্ষা লাভ করে। তাই সব সময় শিশুদের সামনে ভালো কিছু করার চেষ্টা করুন।

শিশুদের সামনে কারো সঙ্গে উচ্চ স্বরে কথা বলা, ধূমপান করা, এমনকি তার মায়ের সঙ্গেও ঝগড়া করা ঠিক নয়। এগুলো সব সময় শিশুদের আড়ালেই করা উচিত। শিশুর জন্য সিগারেটের ধোঁয়া মারাত্মক ক্ষতিকর। তা ছাড়া সন্তানের সামনে ধূমপান করলে পরিণত বয়সে সেও ধূমপায়ী হয়ে উঠতে পারে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7077
Post Views 183