MysmsBD.ComLogin Sign Up

যে লক্ষণগুলো বলবে আপনি পরিমিত পানি পান করছেন না

In লাইফ স্টাইল - Jun 27 at 11:04pm
যে লক্ষণগুলো বলবে আপনি পরিমিত পানি পান করছেন না

পানির অপর নাম জীবন। দৈনন্দিন জীবনের কোন অংশে পানি নেই বলুন? তৃষ্ণা নিবারণ থেকে শুরু করে যে কোন কাজে পানির ব্যবহার চাই-ই চাই। এই পানিই আবার আমাদের শরীরের কার্য সম্পাদন করতেও বিরাট ভূমিকা রাখে। তবে পরিমিত পানি পান না করলে দেখা দিতে পারে মারাত্মক সব সমস্যা। কোন কোন লক্ষণ দেখে বুঝবেন আপনার শরীর পরিমিত পানি পাচ্ছে না, চলুন তা দেখে নেই।

মুখের ভেতর শুকনো ভাব :
পরিমিত পানি পান না করলে আপনার মুখের ভেতর সব সময় শুকনো থাকবে। কোমল পানীয় বা আইসক্রিম আপনার তৃষ্ণা নিবারণ করলেও তা কেবল মাত্র সাময়িক।

ত্বকের শুষ্ক ভাব :
ত্বক শরীরের একটি বড় অংশ। ত্বকের শুষ্কতা আপনার ত্বকে পানি শূন্যতার প্রথম লক্ষণ। আর পানিশূন্যতার সাথে সাথে দেখা যায় শরীর থেকে ঘামও কম বের হচ্ছে। যা আপনার শরীরের ময়লা আবর্জনা শরীরের ভেতরেই রেখে দিচ্ছে। যদি এমনটি লক্ষ করেন তবে প্রচুর পানি পান করুন এবং সুস্থ থাকুন।

প্রচুর পরিমানে তৃষ্ণা :
পানিশূন্যতায় আপনার মুখের ভেতর আগে থেকেই শুষ্ক ভাব থাকে। তার সাথে দেখা যায় জিহ্বা ও শুকিয়ে আসছে। আপনার শরীর বলছে পানি পান করতে। এমন অবস্থা হলে বুঝবেন আপনি পানিশূন্যতায় ভুগছেন।

চোখের শুষ্ক ভাব :
শরীরের অন্যান্য অঙ্গের মতই চোখ ও গুরুত্বপুর্ণ অংশ। শরীরের পানিশূন্যতার প্রভাব আপনার চোখের শুষ্কতায় লক্ষ করা যায়।

শরীরের জয়েন্টে ব্যথার অনুভূতি :
আমাদের শরীরের তরুণাস্থি এবং মেরুদন্ডের রোগ ৮০% হয়ে থাকে পরিমিত পানি পান না করায়। হাড়ের ক্ষয়রোধে এবং সুস্থ থাকতে পানির বিকল্প নেই।

দীর্ঘ সময় পর্যন্ত অসুস্থ থাকা :
শরীরের অঙ্গ-প্রতঙ্গের যত কাজ এবং বর্জ্য পদার্থ নিষ্কিরণের কাজ করে থাকে পানি। কিন্তু পরিমিত পানি পান না করলে শরীরের এই কাজগুলো ঠিকমতো সঠিক সময়ে করতে পারে না ফলে দেখা দেয় দীর্ঘ সময়ের অসুস্থতা।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3817
Post Views 295