MysmsBD.ComLogin Sign Up

মেসির অবসরের ঘোষণা উত্তেজনার বশে!

In ফুটবল দুনিয়া - Jun 27 at 1:35pm
মেসির অবসরের ঘোষণা উত্তেজনার বশে!

পেনাল্টি শুট আউটে মিস করলেন। বল মারলেন বাইরে। লিওনেল মেসির নাগাল থেকে কোপা আমেরিকার শিরোপাটাও উড়ে বাইরে চলে যাওয়ার জোগাড়! এরপর লুকাস বিগলিয়ার শট ক্লদিও ব্রাভো ঠেকিয়ে দিয়ে হাতের মুঠোয় নিয়ে নিলেন শিরোপাটা। টানা তৃতীয়বার বড় কোনো আসরের শিরোপা জিততে ব্যর্থ মেসি হতাশায় আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণাই দিলেন। কিন্তু আর্জেন্টিনা দলে তার দীর্ঘদিনের সতীর্থ গোলকিপার সার্জিও রোমেরো মনে করেন, সিদ্ধান্তটা উত্তেজনার বশে নিয়েছেন মেসি। তার আশা, মেসি ফিরে আসবেন।

২০১৪ বিশ্বকাপ, ২০১৫ ও ২০১৬ কোপা আমেরিকা। আছে ২০০৭ কোপা আমেরিকাও। এই চার আসরের ফাইনালে উঠেও শিরোপা জেতা হয়নি মেসির। এবার তো টানা তিন বছরে তিন আসরের শিরোপা মুঠো গলে বেরিয়ে গেলো। সোমবার বাংলাদেশ সময় সকালে চিলির কাছে কোপার শতবর্ষ উদযাপনের আসরের ফাইনালে চিলির কাছে ৪-২ গোলের হার। ১২০ মিনিট ছিল গোলশূণ্য। মেসি আর পারছেন না।

চিলির প্রথম শট ছিল আরতুরো ভিদালের। সেটি ঠেকিয়ে টাইব্রেকারে স্বপ্নের শুরু এনে দিয়েছিলেন রোমেরো। কিন্তু এরপরই তাদের সেরা খেলোয়াড় মেসির মিস। শিরোপাও মিস। রোমেরো তবু মেনে নিতে পারবেন না মেসির অবসর। তার ভাষ্য, "আমার মনে হয় লিও উত্তেজনার বশে কথাটা বলেছে। কারণ, আমরা অসাধারণ সুযোগ মিস করেছি।" রোমেরোর আশা, মেসি সিদ্ধান্ত বদলাবেন।

মাত্র কদিন আগেই মেসি ২৯ বছরে পা রেখেছেন। এই কোপায় ৫ গোল করেছেন। আর্জেন্টিনার ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। কিন্তু যুক্তরাষ্ট্রের নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে শিরোপা স্পর্শ করতে ব্যর্থ হওয়ার পর মেসি বললেন, "এখন বিশ্লেষনের সময় না। ড্রেসিং রুমে গিয়ে আমার মনে হয়েছে জাতীয় দলের সাথে এটাই আমার শেষ। এটা আমার জন্য না। আমি এমনই ভাবছি এখন। আবার অনেক কষ্ট পেলাম। খুব গুরুত্বপূর্ণ একটা পেনাল্টি মিস করেছি আমি।" তীব্র খেদ নিয়ে মেসি বলেছেন, "আর্জেন্টিনাকে চ্যাম্পিয়ন করতে কি কঠিন চেষ্টাই না করেছি। কিন্তু হলো না। আমি পারলাম না। অনেকে এটা চায়। আমার ও তাদের জন্য এটাই ভালো। আমার পছন্দের ব্যাপার শেষ। এটা সিদ্ধান্ত। অনেকবার চেষ্টা করেও (চ্যাম্পিয়ন হতে) পারলাম না।"

কোপায় ২৩ বছর শিরোপা জিততে না পারার দুঃখ ঘুচলো না আর্জেন্টিনার। আসরটিতে ১৪বার চ্যাম্পিয়ন তারা। মেসির কপালে জাতীয় দলের হয়ে কোনো আসরে একবারও চ্যাম্পিয়ন হওয়ার সৌভাগ্য হলো না। আর্জেন্টিনার কোচ জেরার্দো মার্তিনো মেসির সিদ্ধান্তে বাধা দেননি, "যে কেউ ফাইনালে হারলে যে অনুভূতি হয় তাই হয়েছে তার।"

চিলির কোচ হুয়ান আন্তোনিও পিজ্জিরও কষ্ট লাগবে মেসির অবসরে। ফাইনালে মেসিকে আটকে রাখার কৌশলে সফল তিনি। কিন্তু টানা দুই বছর দুই আসরে আর্জেন্টিনা ও মেসিকে বঞ্চিত করে কোপার শিরোপা জেতার পরও পিজ্জির কণ্ঠে কেবল মেসির প্রশংসা, "মেসি যা করেছে তা সবসময় টিকে থাকবে বলেই আমার বিশ্বাস। কারণ, মেসি যা করেছে তা আর কোনো ফুটবল খেলোয়াড়ের পক্ষে করা অসম্ভব। ম্যারাডোনা আর্জেন্টিনার ফুটবলের জন্য যা করেছে সে জন্য মেসির সাথে তার তুলনা করা চলে না। কিন্তু আমি মনে করি আজ পর্যন্ত খেলা সেরা খেলোয়াড়টি এই যুক্তরাষ্ট্রেই এখন।"

২০১৮ বিশ্বকাপের বাছাই পর্বে সামান্য পথ পেরিয়েছে আর্জেন্টিনা। সামনে আরো দীর্ঘ পথ। প্রশ্ন হলো মেসি যা বলছেন তাতে মোটেও মনে হচ্ছে না এটা কেবল উত্তেজনার বশে নেওয়া সিদ্ধান্ত। তাহলে কি হবে? মন বদলাবেন কি মেসি?

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6742
Post Views 649