MysmsBD.ComLogin Sign Up

বদ অভ্যাস ত্যাগ করার উপায়

In লাইফ স্টাইল - Jun 26 at 5:26pm
বদ অভ্যাস ত্যাগ করার উপায়

কথায় আছে ‘মানুষ অভ্যাসের দাস’। তবে এই অভ্যাস যদি বাজে রূপ ধারণ করে তবে তা ত্যাগ করাই ভালো। প্রতিদিনের জীবন যাত্রাকে একটু লক্ষ্য করলে দেখা যায় আমরা নানা রকমের অভ্যাসের কাছে বন্দি। অল্প একটু টেনশনেই চায়ের কাপের ঝড় কিংবা দাঁত দিয়ে হাতের নখ কাটা শুরু, অহেতুক নাক খোচানো, ধুমপান ইত্যাদি রকমের বাজে অভ্যাস। তবে যত বড় বাজে অভ্যাসই হোক আপনার পরিবর্তনের ইচ্ছা আর একটু প্রচেষ্টাই পারে এসব থেকে মুক্তি দিতে।

চলুন দেখে নেয়া যাক বাজে অভ্যেস ছাড়ার কিছু কৌশল-

লক্ষ্য নির্ধারণ করুন
অনেক মানুষই নিজেদের পরিবর্তন করতে প্রচন্ড চেষ্টা চালায়, কিন্তু সফল হতে পারে না। এর মূল কারণ হলো লক্ষ্য নির্ধারণের অভাব। নিজের বাজে অভ্যাসগুলোকে পরিবর্তন করতে প্রথমে ভালোভাবে লক্ষ্য নির্ধারণ করুন। সেই লক্ষ্যের দিকে এগিয়ে চলুন, সফল আপনি হবেনই।

অভ্যাসকে বুঝুন
অনেক সময় মনের অজান্তেই আমরা অভ্যাসের ঘোড়ার পিঠে চেপে লাগামহীনভাবে দৌঁড়োই। মনের অজান্তেই চিন্তাকে তার ইচ্ছা পূরূণ করতে দেই। বুঝতেও পারি না কখনো বাজে অভ্যাস দ্বরা প্ররোচিত হচ্ছি। তাই সব সময় নিজেকে সজাগ রাখুন। নিজের উপর নিজের নিয়ন্ত্রণকে বৃদ্ধি করুন।

পরিকল্পনা তৈরি করুন
একবার আপনি নিজের উপর নিয়ন্ত্রণ আনতে পারলে এবং কোন কারণে আপনি বাজে অভ্যাসগুলো বারবার করছেন তা বের করতে পারলে অনেক খানি সফলতা অর্জন করতে পারবেন। এ জন্য আপনাকে পরিকল্পনা অনুযায়ী কাজ করতে হবে। যা আপনার আত্মবিশ্বাসকে বৃদ্ধি করবে।

ধৈর্যশীল হোন
যে কোনো ধরণের বাজে অভ্যাস ত্যাগ করাটা সময়ের ব্যাপার। তাই সময়ের সাথে ধৈর্য্য ধরে অপেক্ষা করুন।

নিজের সাথে কথা বলুন
নিজেকে বুঝান আপনি এটি করতে পারবেন। নিজের আত্মবিশ্বাসকে বাড়িয়ে তুলুন। নিজেকে সর্বদা বুঝান আপনি খুব সহজে বাজে অভ্যাসগুলো ছাড়তে পারবেন। সেই ইচ্ছে ও সামর্থ আপনার রয়েছে।

আপনার সফলতার কথা চিন্তা করুন
কল্পনায় আপনার জয়ের কথা চিন্তা করুন। ধরুণ আপনি প্রচুর জাঙ্ক ফুড ভালোবাসেন, কিছুতেই তা ছাড়তে পারছেন না। তবে চিন্তা করুন আপনার রান্নাঘর প্রচুর শাক-সবজি দিয়ে ভরপুর। আর আপনি স্বাস্থ্যকর খাবার খাচ্ছেন এবং আপনার তা ভালোও লাগছে। দেখবেন ধীরে ধীরে আপনার এই কল্পনা আপনাকে বাস্তবে সফলতা এনে দিবে। এমনি করেই প্রতিদিন কয়েকবার ভাবুন আপনি সিগারেট খাচ্ছেন না। সিগারেট ছাড়াই খুব সুন্দর সময় কাটাচ্ছেন।

পারিপাশ্বিকতায় পরিবর্তন আনুন
একটি গবেষণায় পাওয়া গিয়েছে যে পারিপাশ্বিকতা আমাদের দৈনন্দিন জীবনের উপর প্রচুর প্রভাব ফেলে। তাই কিছুদিন পরপর আপনার আশপাশের পরিবেশে পরিবর্তন আনুন।

সফলতাকে উদযাপন করুন
ছোট ছোট সফলতা বড় কিছুর আগের ধাপ। তাই আপনার ছোট ছোট সফলতাগুলোকে প্রিয় মানুষদের সাথে উদযাপন করুন।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3828
Post Views 250