MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

কী কী কারণে বুকে ব্যথা হতে পারে তা জেনে নিন একনজরে

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Jun 26 at 9:59am
কী কী কারণে বুকে ব্যথা হতে পারে তা জেনে নিন একনজরে

বুকে ব্যথা হলেই অনেকে ভয় পেয়ে যান। মনে হয় হৃদরোগের শিকার হয়েছেন আপনি। এই ভয় একেবারে অমূলক তা নয়। তবে সবসময় হার্টের সমস্যা হলেই বুকে ব্যথা হবে এমনটাও নয়।

বুকে ব্যথা অনুভব করলে সবার আগে চিকিৎসকের কাছে যেতে হবে। কী কারণে ব্যথা হচ্ছে তা নিশ্চিত হতে হবে সবার আগে। হৃদরোগের আশঙ্কা না থাকলে চিকিৎসক বুকে ব্যথার আসল কারণ খুঁজে বের করে চিকিৎসা পদ্ধতি বাতলে দেবেন।

নিজে থেকে ডাক্তারি করে বুকে ব্যথা নিয়ে চিকিৎসকের কাছে না গিয়ে থাকবেন না। কারণ হৃদপিণ্ড সারা শরীরকে চালনা করে। তাই এটি নিয়ে ছেলেখেলা করা উচিত নয়। বুক জ্বালা, ব্যথা, অস্বস্তি, সবকিছুই আগে পরীক্ষা করিয়ে নিয়ে নিশ্চিত হতে হবে।

হার্টের সমস্যা হলে একদম বুকের মাঝখানে চাপ ধরা ব্যথা হবে। মনে হবে বুকের মধ্যে কিছু চেপে বসে আছে। ব্যথাটা চোয়াল, ঘাড় বা পিঠের দিকে যেতে পারে। তার সঙ্গে প্রচন্ড ঘাম হবে। শ্বাসকষ্ট হতে পারে। এই রকম উপসর্গ হলে বুঝতে হবে ব্যাপারটা হার্ট অ্যাটাকের দিকে গড়াচ্ছে।

কী কী কারণে বুকে ব্যথা হতে পারে তা জেনে নিন একনজরে....

টেনশনের কারণে বুকে ব্যথা হওয়া খুব স্বাভাবিক। টেনশনের ফলে রক্তচাপ বেড়ে যায়, যার ফলে হার্টে চাপ পড়ে ও বুকে ব্যথা হয়।

পেটে গ্যাস হলে বা অ্যাসিডিটির সমস্যা মাত্রা ছাড়ালে বুকে চাপ অনুভব হতে পারে, ব্যথা হতে পারে। গ্যাস তৈরি হয়ে তা বুকের দিকে ধাক্কা মারলে এমন পরিস্থিতি তৈরি হয়।

ফুসফুসের কোনও সমস্যা তৈরি হলে বুকে ব্যথা হতে পারে। ধমনীতে রক্ত জমে রক্ত সঞ্চালন বন্ধ হলে তার প্রভাব হৃদপিণ্ডে পড়বে।

দীর্ঘদিন ধরে ক্লান্তি আপনাকে গ্রাস করলে এবং অবশ্যই উপযুক্ত বিশ্রাম না নিলে বুকে ব্যথা হতে পারে।

প্রত্যেকের জীবন একরকমের হয় না। কিছু মানুষ জীবনের কোনও না কোনও সময়ে অবসাদে ভুগতেই পারেন। তবে অবসাদের মাত্রা বেড়ে গেলে তা হৃদপিণ্ডে প্রভাব ফেলে ও বুকে ব্যথা হতে পারে।

বুকের মাংসপেশীতে, হাড়ে কোনও ব্যথা লাগলে বা টান লাগলে অনেক সময়ে বুকে ব্যথা বলে মনে হতে পারে। তবে তার সঙ্গে হৃদরোগের কোনও যোগ নেই।

অনেক সময়ে শরীরে অক্সিজেনের অভাব হলে মেটাবলিজম প্রক্রিয়া ধাক্কা খায়। মাংসপেশী ও অঙ্গে টান পড়ে যার ফলে বুকে ব্যথা অনুভূত হতে পারে। তবে বিশ্রাম নিলেই তা সেরে যেতে পারে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6760
Post Views 149