MysmsBD.ComLogin Sign Up

বলিউডে ১০০ বছরের সেরা এক ডজন ভিলেন!

In সিনেমা জগৎ - Jun 25 at 8:59pm
বলিউডে ১০০ বছরের সেরা এক ডজন ভিলেন!

ফিল্মে নায়ক-নায়িকার সঙ্গে সঙ্গে একটা ভিলেন থাকা বেশ জরুরি। না হলে প্রেমটা বড্ড সহজলভ্য হয়ে যায়। আর তাতে ছবির ক্লাইম্যাক্স মার খাওয়ার সম্ভাবনা প্রবল ভাবে বেড়ে যায়। এক কথায় ছবিতে ভিলেন না থাকলে ছবির নায়কের আর তেমন করে নায়ক হয়ে ওঠা সম্ভব হত না।

আর এই ভিলেনের চরিত্রে যাঁদের দুর্দান্ত অভিনয় বলিউডের ইতিহাসে চিরস্মরনীয় হয়ে আছে তেমন ভিলেনের সংখ্যাটাও কিন্তু কম নয়। আসুন দেখে নেওয়া যাক বলিউডে ১০০ বছরের ইতিহাসে সেরা ভিলেনের তালিকায় ঠাঁই পেলেন কারা।




- বলিউডের বিগত একশো বছরের অন্যতম সেরা ভিলেন বলতে প্রথমেই যে নামটা মনে পড়ে, সেটা হল ‘শোলে’র গব্বর সিংহ। এই চরিত্রে অভিনয় করে বলিউড দুনিয়ায় অমরত্ব লাভ করেন অভিনেতা আমজাদ খান।




- ১৯৮০ সালে মুক্তি পাওয়া পরিচালক রমেশ সিপ্পির ছবি ‘শান’-এর সেই মারাত্মক ভিলেনকে মনে আছে নিশ্চই! ছবির ভিলেন ‘শাকাল’-এর চরিত্রে অসাধারণ অভিনয় করেছিলেন কুলভূষণ খারবান্দা।




- ১৯৮০ সালে মুক্তি পাওয়া ‘মিস্টার ইন্ডিয়া’ ছবিতে অনিল কপূরের অদৃশ্য হয়ে যাওয়ার ব্যপারটা সকলের মন কেড়েছিল। কিন্তু এই ছবির একটি ডায়লগ খুব জনপ্রিয় হয়ে যায়—‘মোগ্যাম্বো খুশ হুয়া’। ছবির ভিলেনের ভূমিকায় অমরিশ পুরির অভিনয় মোগ্যাম্বোকে কালজয়ী করে দেয় বলিউড দুনিয়ায়।




- ১৯৭৬ সালে মুক্তি পাওয়া ‘কালিচরণ’ ছবিটার কথা মনে আছে! আচ্ছা, ‘সারা শহর মুঝে লায়নকে নামসে জানতা হ্যায়’— এই ডায়লগটা ভোলেননি নিশ্চই! হ্যাঁ আমি অজিত খান অভিনীত ভিলেন চরিত্র ‘দিন দয়াল’-এর কথাই বলছি। অজিতের অদ্ভুত্ কায়দায় ডায়লগ ডেলিভারি এই চরিত্রটিকে বলিউড বিখ্যাত করে দেয়।




- ‘ম্যায় য়ো বালা হুঁ যো শিসেসে পাত্থরকো তোড় দেতা হুঁ’— ‘ববি’ ছবির সেই সাংঘাতিক ডায়লগটা একটা নতুন ঢঙে উপস্থাপন করে সকলের নজর কেড়েছিলেন প্রেম চোপড়া।




- ঋষি কপূর-সিমি অভিনীত বিখ্যাত সাসপেন্স থ্রিলার ‘কর্জ’ ছবিতে সহযোগী ভিলেন হিসেবে বিনা ডায়লগেই মাত করে দিয়েছিলেন অভিনেতা প্রেম নাথ। তিনি মাটিতে তাঁর লাঠি ঠুকে ঠুকে কিছু ইশারা করতেন যার মানে বলে দিতেন ম্যাক মোহন, ‘স্যার জুডা ক্যায়তে হ্যায়...’।




-১৯৯০ সালের ‘অগ্নিপথ’ ছবির তিনটি চরিত্র বিখ্যাত হয়ে যায়। বিজয় দীননাথ চহ্বন (অমিতাভ বচ্চন), কৃষ্ণণ আইয়ার (মিঠুন চক্রবর্তী) এবং ছবির ভিলেন কাঞ্চা চিনা। কাঞ্চা চিনার ভূমিকায় ড্যানির অভিনয় আজও অনেককে শিহরিত করে তোলে।




- অমর আকবর অ্যান্টনি’ ছবিটিতে তিন ভাইয়ের গল্প যেমন মন কেড়েছিল দেশের অসংখ্য দর্শকের তেমনই ছবিতে ভিলেন ‘রবার্ট’-এর ভূমিকায় জীবনের অভিনয় সমানে সমানে টেক্কা দিয়েছিল বলিউডের তিন তারকা, অমিতাভ বচ্চন, বিনোদ খন্না আর ঋষি কপূরের সঙ্গে।




- কাজল অভিনীত বিখ্যাত সাসপেন্স থ্রিলার ‘দুশমন’ ছবিতে সকলকে ছাপিয়ে যায় ভিলেন ‘গোকুল পণ্ডিত’-এর ভূমিকায় আশুতোষ রানার অভিনয় যা মনে পড়লে এখনও অতঙ্কিত বোধ করেন অসংখ্য দর্শক।

Googleplus Pint
Noyon Khan
Posts 3266
Post Views 616