MysmsBD.ComLogin Sign Up

প্রযুক্তি নিয়ে মজার সব তথ্য

In বিবিধ টেক - Jun 25 at 12:11am
প্রযুক্তি নিয়ে মজার সব তথ্য

মজার মজার তথ্য জানতে আমাদের সবারই অনেক ভালো লাগে। সব বিষয়েই নানান মজার তথ্য আছে। প্রযুক্তি নিয়েও আছে অনেক মজার তথ্য। আমাদের চারদিক এখন প্রযুক্তিতে ঘেরা। এত এত প্রযুক্তি যে আমরা এখন সহজে বুঝতেও পারিনা প্রযুক্তি দিয়ে আমরা কতটুকু আচ্ছন্ন। আমাদের গায়ের জামা, জুতো থেকে শুরু করে সবই প্রযুক্তি। থাক আর কথা না বাড়াই। চলুন কিছু তথ্য জানি।

১. দিয়াশলাই এবং লাইটার আমরা সবাই চিনি। সবাই দেখেছি ব্যাবহার করেছি। দিয়াশলাই দেখতে অতি সাধারণ,

লাইটার এর তুলনায় অনেক আধুনিক মনে হয়। কি তাইনা? কিন্তু জানেন কি লাইটার দিয়াশলাইয়ের আগে আবিষ্কৃত হয়। আগে লাইটার আসছে এরপর দিয়াশলাই। :-O

২. Windmills বা বায়ুকল আপনারা কে কে দেখেছেন?

না দেখলেও নাম অবশ্যই শুনেছেন। আমাদের দেশের ফেনী জেলার সোনাগাজী তে আছে বায়ুকল। বায়ুকলে এর পাখাগুলো এন্টিক্লকে ঘুরে। অর্থাৎ ঘড়ির কাটার উল্টো দিকে ঘুরে। কিন্তু একমাত্র আয়ারল্যান্ডে এগুলো ঘড়ির কাটার দিকে ঘুরে। এখন কেন ঘুরে তা খুঁজে বের করার দায়িত্ব আপনাদের। 😛

৩. পৃখিবীতে প্রথম যে এলার্মক্লকটি তৈরী করা হয় তা শুধুমাত্র সকাল ৪টায় এলার্ম দিতো। কি কেউ চান এই ঘড়িটি? ঘুম শেষ 😛

৪. BMW গাড়ির কথা সবাই শুনেছি। যতটুকু জানি অনেক দামী গাড়ি। বিশ্বের সবচেয়ে দামী গাড়ি তৈরী করে এই কোম্পানী। কিন্তু জানেন কি এই কোম্পানিটি ছিল বিমানের ইঞ্জিন তৈরী করার জন্য। পরে এটি গাড়ি তৈরী করা শুরু করে এবং সাফল্যতো চোখের সামনেই।

৫. জানেন কি একটি সাধারণ কার(car) তৈরী করতে নাকি প্রায় ৩৯০৯০ গ্যালন পানি লাগে। :-O আমার নিজেরই বিশ্বাস হয়না এই কথা। কিন্তু নেটে এটার অনেক রেফারেন্স। একটি টায়ার তৈরী করতেই নাকি ৫১৮ গ্যালনের মত পানি লাগে। আপনাদের কি বিশ্বাস হয়? আমার হয় না।

————— আজ থাক। আরও এমন তথ্য লিখার ইচ্ছে আছে আপনারা জানতে চাইলে। আর আপনারাও নেটে দেখুন অনেক এমন মজার তথ্য পাবেন। তবে সব তথ্য বিশ্বাস করবেন না। আগে যাচাই করে নিবেন। আমার তথ্যগুলোতে ভুল থাকলেও জানাবেন। ধন্যবাদ আপনাদের।

Googleplus Pint
Jafar IqBal
Posts 1522
Post Views 195