MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

ভারতের নতুন কোচ কুম্বলের কিছু জানা- অজানা তথ্য

In ক্রিকেট দুনিয়া - Jun 24 at 10:16am
ভারতের নতুন কোচ কুম্বলের কিছু জানা- অজানা তথ্য

ভারতের নতুন কোচ এখন অনিল কুম্বলে।

আসুন জেনে নিন পারফেক্ট টেনের ফাইটার জাম্বোর নানা জানা-অজানা তথ্য....

১) কুম্বলের দশ উইকেটকে জানিয়ে তাঁর শহর এক বিশেষ সম্মান দিয়েছে। বেঙ্গালুরুর রাস্তায় কুম্বলের যে গাড়ি চলে তার নম্বর, KA-10-N-10.

২) কুম্বলের ডাক নাম জাম্বো, সেটা তো জানেন, কিন্তু জানেন কেন এই নাম কুম্বলের। এরক কারণ দুটো, কুম্বলে স্পিনার হলেও তার বল জাম্বো জেটের গতিতে যেত, আর দ্বিতীয় কারণ তাঁর পা। কুম্বলের পা এত বড় যে তাকে জাম্বো সাইজ বলা হত।

৩) কুম্বলের ব্যাটের হাত প্রথমে ভাল ছিল না। কিন্তু শোনা যায় ১৯৯৬ সাল থেকে কুম্বলে নাকি পরিশ্রম শুরু করেন ব্যাটিংয়ের পিছনে..টিম হোটেলে নাকি একাই ব্যাট হাতে শ্যাডো প্র্যাকটিশ করতেন। মজার কথা ১৯৯৬ টাইটান কাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচে ব্যাটসম্যান কুম্বলের ইনিংসটাই শেষ অবধি ভারতকে জিতিয়ে দেয়। ২১৬ রান তাড়া করতে নেমে ১৬৪ রানে ৮ উইকেট পড়ে গিয়েছিল ভারতের। নবম উইকেটে কুম্বলে-শ্রীনাথের ৫২ রানের পার্টনারশিপ দলকে জিতিয়ে আনে।

৪) কুম্বলের দশ উইকেটের পিছনে ওয়াসিম আক্রম ও শ্রীনাথের ভূমিকা আছে..কোটলায় কুম্বলে যখন ৯ উইকেটে দাঁড়িয়ে তখন বল করতে গিয়ে শ্রীনাথ ফিল্ডার রমেশকে নির্দেশ দেন ক্যাচ না ধরতে, যাতে পরের ওভারে দশে দশ করতে পারেন কুম্বলে। অন্যদিকে, ব্যাট হাতে নামা ওয়াকার ইউনিস অন্যপ্রান্তে থাকা আক্রমকে বলেন, শ্রীনাথের বলে আউট হবেন, যাতে দশে দশ না হয়।আক্রম তখন বলেন, না ক্রিকেটের নিয়ম মেনে ভাল বলেই আউট হব, সে যাই হোক।

৫) কট অ্যান্ড বল ও LBW-এ বিশ্বের সবচেয়ে বেশি ব্যাটসম্যানকে আউট করেন।

৬) টেস্টে ৫০০ উইকেট আছে , পাশাপাশি ২ হাজার রানও করছেন এমন বিরল রেকর্ড কুম্বলেরই দখলে। শেন ওয়ার্ন পরবর্তীকালে এই রেকর্ড গড়েন।

৭) ২০০৭ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে জীবনের প্রথম শতরান করেন কুম্বলে। একটা শতরান করতে লাগে ১১৮টা টেস্ট..এত দীর্ঘ অপেক্ষার পর শতরান আর কাউকে করতে হয়নি।

৮) আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৪০,৮৫০টা বল করেন কুম্বলে। এই বিষয়ে কুম্বলের আগে শুধু মুরলীধরন (৪৪,০৩৯)।

৯) আন্তর্জাতিক ক্রিকেটের শেষ বলে বাউন্ডারি হজম করতে হয়েছিল কুম্বলেকে। ২০০৮ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে ম্যাথু হেডেন কুম্বলের শেষ বলে বাউন্ডারি মেরেছিলেন। বলটা ছিল লো ফুলটস।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6762
Post Views 198