MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

বিশ্বখ্যাত সব মসজিদ!

In জানা অজানা - Jun 24 at 9:18am
বিশ্বখ্যাত সব মসজিদ!

ইস্তিকলাল মসজিদ: জনসংখ্যার দিক থেকে অন্যতম বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়ার জাকার্তায় অবস্থিত ইস্তিকলাল মসজিদ। এটিই ইন্দোনেশিয়ার জাতীয় মসজিদ। ইন্দোনেশিয়ান ভাষায় শব্দটির অর্থ স্বাধীনতা।

মসজিদটি সর্ব সাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয় ১৯৭৮ সালে। ৯৫,০০০ বর্গমিটার জায়গা নিয়ে অবস্থিত পৃথিবীর চতুর্থ বৃহৎ এই মসজিদটিতে প্রায় ১,২০,০০০ মুসল্লি একত্রে নামাজ আদায় করতে পারে।

মসজিদুল হাসান-আল শানী: মসজিদুল হাসান-আল শানী স্থানীয়দের কাছে ক্যাসাবালাঙ্কা হাজ কিংবা হাসান মসজিদ নামে পরিচিত। মরক্কোর সব থেকে বড় শহর ক্যাসাবালাঙ্কায় আটলান্টিক মহাসাগরের তিরে অবস্থিত মসজিদটি। ১৯৯৩ সালে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয় মসজিদটি। প্রায় ২২ একর জমির ওপর নির্মিত এই মসজিদটিতে একত্রে ১,০৫,০০০ মুসল্লি একত্রে নামাজ আদায় করতে পারে। মসজিদটিতে একটি মিনার রয়েছে, যার উচ্চতা প্রায় ২১০ মিটার।

ফয়সাল মসজিদ:পাকিস্তানের সব থেকে বড় মসজিদ ‘ফয়সাল মসজিদ’ পাকিস্তানের ইসলামাবাদে অবস্থিত। আয়তনের দিক থেকে এটি পৃথিবীর ষষ্ঠ বৃহৎ মসজিদ। মসজিদটির নকশা করেন বিখ্যাত তুর্কি স্থপতি ভেদাত দালোকে। প্রায় ৪৩,০০০ বর্গমিটার জায়গার উপরে নির্মিত এই মসজিদটির নির্মাণকাজ শেষ হয় ১৯৮৬ সালে।

এতে প্রায় ৭৪,০০০ মুসল্লি একত্রে নামাজ আদায় করতে পারে। মসজিদটির চারটি গম্বুজের প্রত্যেকটির উচ্চতা ৯০ মিটার।

জামিয়া মসজিদ: পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের লাহরের বাহরিয়ায় অবস্থিত পৃথিবীর সপ্তম বৃহৎ মসজিদ, মসজিদে জামিয়া কিংবা জামিয়া মসজিদ। ২০১৪ সাল থেকে এই মসজিদটির আনুষ্ঠানিক কার্যক্রম চালু হয়।

২১টি গম্বুজ এবং ৪টি মিনার বিশিষ্ট এই মসজিদটি গ্রান্ড জামিয়া নামে বিশ্বব্যাপী বেশ পরিচিত। এতে একত্রে প্রায় ৭০ হাজার মুসল্লি একত্রে নামাজ আদায় করতে পারে।

শেখ জায়েদ মসজিদ:আরব আমিরাতের প্রয়াত রাষ্ট্রপতি শেখ জায়েদের নামে প্রায় ২২ হাজার বর্গমিটার জায়গা নিয়ে আরব আমিরাতের রাজধানী আবুধাবীতে অবস্থান শেখ জায়েদ মসজিদের। পৃথিবীর অষ্টম বৃহৎ মসজিদ এটি। ১৯৯৬ সালের শেষ দিকে এর নির্মাণকাজ শুরু হয়।

প্রায় ৪১ হাজার মুসল্লি একত্রে এখানে নামাজ আদায় করতে পারেন। তবে ঈদ এবং জুম্মার নামাজের সময় এর পরিমাণ বেড়ে পঞ্চাশ পেরিয়ে যায়। মসজিদটিতে ৮২টি গম্বুজ এবং ৪টি মিনার রয়েছে।

জামে মসজিদ: ভারতের রাজধানী দিল্লির প্রাণকেন্দ্রে অবস্থিত পৃথিবীর নবম বৃহৎ মসজিদ। ১৬৪৪ সাল থেকে ১৬৫৬ সালের মাঝামাঝি সময়ে মুঘল সম্রাট শাহ জাহান এটি নির্মাণ করেন বলে মসজিদটির নাম রাখা হয় মসজিদ-ই-জাহান নুমা। তবে জামে মসজিদ নামেই এটি বহুল পরিচিত।

প্রায় ২২ হাজার বর্গমিটার জায়গায় অবস্থিত ২৫ হাজার ধারণ ক্ষমতা বিশিষ্ট এই মসজিদটির ৩টি গম্বুজ এবং দুইটি মিনার রয়েছে। মিনার দুইটির উচ্চতা ৪১ মিটার।

বায়তুল মোকাররম:বাংলাদেশের জাতীয় মসজিদ বায়তুল মোকাররম বিশ্বের দশম বৃহৎ মসজিদ। ১৯৫৯ সাল থেকে শুরু হয়ে ১৯৬৮ সালে শেষ হয় মসজিদটির নির্মাণ কাজ।

অনেকটা মুঘল স্থাপত্যের ওপর ভিত্তি করে নির্মিত এই মসজিদটির অবস্থান প্রায় ২১,০০০ বর্গমিটার জমির ওপরে। প্রায় ৪০,০০০ হাজার মুসল্লি একত্রে নামাজ আদায় করতে পারে এই মসজিদটিতে।

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০ টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

Googleplus Pint
Noyon Khan
Posts 3367
Post Views 486