MysmsBD.ComLogin Sign Up

চ্যাম্পিয়ন্স ট্রফির ভবিষ্যৎ আবার অন্ধকারে

In ক্রিকেট দুনিয়া - Jun 23 at 5:24pm
চ্যাম্পিয়ন্স ট্রফির ভবিষ্যৎ আবার অন্ধকারে

সাতটি টুর্নামেন্টের পরও চ্যাম্পিয়ন্স ট্রফির সেই অর্থে পরিচিতি নেই। আগেও এই আসরের ভবিষ্যৎ সংশয়ে পড়েছে। এবার আরো একবার আইসিসির এই টুর্নামেন্টের ভবিষ্যৎ অন্ধকারের মুখে পড়ল। ২০১২ সালে ভারতে অনুষ্ঠিত হওয়ার পর আর চ্যাম্পিয়ন্স ট্রফি নাও হতে পারে। এমনকি আগামী বছর ইংল্যান্ডেই বসতে পারে চ্যাম্পিয়ন্স ট্রফির শেষ আসর। কারণ, ২০১৯ সাল থেকে আইসিসি চালু করতে চায় একটি নতুন ওয়ানডে ক্রিকেট লিগ।

২০১৩র আসরের পরই চ্যাম্পিয়ন্স ট্রফি বন্ধ হয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু ইংল্যান্ডে সে বছরের আসরের বাণিজ্যিক সাফল্য আইসিসিকে প্রলুব্ধ করে। তারা ২০১৭ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ বাদ দিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের পরিকল্পনা চূড়ান্ত করে। তবে সেই আসরই এখন পরিবর্তিত পরিকল্পনায় হুমকির মুখে। ১৩টি দেশ নিয়ে ওয়ানডে ক্রিকেট লিগ করতে চায় আইসিসি। যা তিন বছরের লড়াইয়ের পর চ্যাম্পিয়ন পাবে। রেলিগেশনের ব্যবস্থাও থাকবে।

প্রতি চার বছর পর ওয়ানডে বিশ্বকাপ আছে। দেশগুলো নিজেদের মধ্যে ওয়ানডে সিরিজ খেলে। এরপর ওয়ানডে লিগ চালু হলে চ্যাম্পিয়ন্স লিগের মতো আরেকটি ওয়ানডে আসর বাড়াবাড়ি হয়ে যায়। ২৪ মাসের মধ্যে তাতে ওয়ানডেতেই তিন দল চ্যাম্পিয়ন হলে ভক্তদের মধ্যে সংশয় তৈরি হওয়া স্বাভাবিক। ১৮ দিনে ১৫ ম্যাচ। চ্যাম্পিয়ন্স লিগ এই দ্রুততার জন্য জনপ্রিয়। কিন্তু এখন আবার দুই বছর পর পর টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্তে ফিরেছে আইসিসি। তাই আগামী আসরের পর চ্যাম্পিয়ন্স ট্রফির আর সেভাবে ভবিষ্যৎ দেখা যাচ্ছে না।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4156
Post Views 483