MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

মাটির নিচের যে ৬টি সবজি নিয়মিত খাবেন

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Jun 22 at 10:52pm
মাটির নিচের যে ৬টি সবজি নিয়মিত খাবেন

প্রতিদিন আমরা নানা রকমের সবজি খেয়ে থাকি। এইসব সবজির মধ্যে মাটির নিচের কিছু সবজি রয়েছে। মাটির নিচে খাবারগুলো শুধু খেতেই সুস্বাদু নয়, এটি স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। যেমন আলু খুব ভাল শর্করার বিকল্প হিসেবে কাজ করে। আবার বিট রক্তস্বল্পতা দূর করতে কার্যকরী। এই সবজিগুলো রান্না করে খাওয়ার চেয়ে সিদ্ধ করে খাওয়া বেশি ভাল।

১। গাজর

প্রচলিত আছে গাজর দৃষ্টিশক্তি বৃদ্ধি করে। কথাটি সত্য। এটি চোখের গ্লুকোমা এবং ক্যাটারটসকে রক্ষা করে। এমনকি এটি হৃদরোগ এবং কোলন ক্যান্সার প্রতিরোধ করে থাকে। এর বিটা ক্যারেটিন, ফাইবার মেদ কাটাতে সাহায্য করে। এছাড়া গাজরে আছে ভিটামিন সি, এ, কে, ই, পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম।

২। বিট

শরীরের জন্য বিট অত্যন্ত উপকারী। বিটে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন যা রক্তের লোহিত কণিকার মাত্রা বৃদ্ধি করে থাকে। এবং এতে এমন কিছু উপাদান আছে যা শরীরের দূষিত পদার্থগুলিকে বের করতে সাহায্য করে থাকে।

৩। মুলা

মুলায় রয়েছে ভিটামিন সি যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং কোলেস্টোরল কম করে দেয়। এটি ইউরিন ইনফেকশন দূর করে সাহায্য করে। অতিরিক্ত মুলা খাওয়ার ফলে পেটে গ্যাসের সমস্যা হতে পারে। তাই সীমত পরিমাণে মুলা খাওয়া উচিৎ।

৪। শালগম

শালগম একধরণের শিকড় জাতীয় সবজি। খুব বেশি মানুষ এটি খেতে পছন্দ করেন না। কিন্তু শালগম হাড়ের শক্তি বৃদ্ধি করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে। এছাড়া ফুসফুসের স্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য করে এই শালগম। সালাদ বা রান্না করে খেতে পারেন শালগম।

৫। মিষ্টি আলু

মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, বি৬,ই এবং ফাইবার রয়েছে। যা শরীরকে সুস্থ রাখে। এটি পেট সহজে ভরিয়ে দেয়। সিদ্ধ করে খেলে ভাল ফল পাওয়া যাবে।

৬। কচু

এই সবজিটি অনেকেই খেতে চান না। কিন্তু এর পুষ্টিগুণ অনেক। এতে রয়েছে ভিটামিন বি৬, পটাশিয়াম ও ফাইবার। যা শরীর সুস্থ রাখতে বিশেষ সাহায্য করে।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3842
Post Views 219