MysmsBD.ComLogin Sign Up

রোদপোড়া ত্বকের ‘প্যাক’

In রূপচর্চা/বিউটি-টিপস - Jun 22 at 5:32pm
রোদপোড়া ত্বকের ‘প্যাক’

নিয়মিত বাইরে বের হওয়া এবং তীব্র রোদের তাপে ক্ষতিগ্রস্ত হতে থাকে ত্বক। তাই রোদে-পোড়া ত্বকের জন্য চাই বাড়তি যত্ন।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে রোদপোড়া ত্বকে উপকারী কিছু ঘরোয়া ফেইস মাস্ক তৈরির পদ্ধতি উল্লেখ করা হয়।

ডালের প্যাক
দুই টেবিল-চামচ ডাল মিহি গুঁড়া করে নেওয়া, শসার বীজ বা রস পেস্ট তৈরি করে নিতে হবে। রোদেপোড়া ত্বকে এই ফেইসপ্যাক লাগাতে হবে। আধা ঘণ্টা অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে।

ফলের প্যাক
৫০ মিলিগ্রাম চা-পাতা ফুটানো পানিতে ১০ গ্রাম কিশমিশ এবং দুটি খেজুর ভিজিয়ে রাখতে হবে দুই ঘণ্টা। এরপর ওই মিশ্রণে পেঁপের পাল্প মিশিয়ে নিয়ে ক্ষতিগ্রস্ত ত্বকে লাগিয়ে নিন। ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

কমলার প্যাক
কমলার খোসা শুকিয়ে গুঁড়া করে নিন। পরিমাণ মতো কমলার খোসাগুঁড়ার সঙ্গে এক টেবিল-চামচ টক দই, মুলতানি মাটি ও চন্দনগুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। বেশি ঘন হয়ে গেলে সঙ্গে সামান্য পানি মিশিয়ে নিতে পারেন। মাস্ক ত্বকে মেখে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে।

অ্যালোভেরার প্যাক
অ্যালোভেরার পাতার উপরের অংশ পাতলা করে ছিলে ভেতরের জেল বের করে নিতে হবে। দুই চামচ অ্যালোভেরা জেল, তিন চা-চামচ টমেটোর রস, মুলতানি মাটি ও চন্দনগুঁড়া পরিমাণ মতো মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। প্যাকটি ত্বকে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর অল্প করে দুধ নিয়ে ত্বকে মেখে নিন। পাঁচ ‍মিনিট পর ধুয়ে ফেলুন।

আলুর প্যাক
আলু থেঁতলে রস বের করে নিতে হবে এক টেবিল-চামচ পরিমাণ। সঙ্গে মিশিয়ে নিন এক চা-চামচ টমেটোর টুকরা এবং দুই টেবিল-চামচ বেসন। মিশ্রণটি ত্বকে মেখে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6973
Post Views 199