MysmsBD.ComLogin Sign Up

যুক্তরাষ্ট্রে তাপপ্রবাহে ৪ জনের মৃত্যু

In আন্তর্জাতিক - Jun 21 at 8:31pm
যুক্তরাষ্ট্রে তাপপ্রবাহে ৪ জনের মৃত্যু

যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলে তীব্র দাবদাহে এক জার্মান নাগরিকসহ কমপক্ষে চার জনের প্রাণহানি হয়েছে। তাপপ্রবাহে দাবানল ছড়িয়ে পড়ছে এবং বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হচ্ছে।

রোববার অ্যারিজোনায় তাপপ্রবাহে তিন হাইকার (পায়ে হেঁটে অভিযাত্রী) ও এক মাউন্টেইন বাইকারের (পাহাড়ে সাইকেল চালনাকারী) মৃত্যু হয়েছে। কয়েকটি এলাকায় এদিন রেকর্ড গরম পড়েছে।

ফিনিক্স দমকল বিভাগের মুখপাত্র ল্যারি সুবেরভি বলেন, ২৮ বছরের এক নারী মাউন্টেইন বাইকার ফিনিক্স এলাকায় আড়াই ঘন্টা সাইকেল চালান। সে সময় তিনি প্রচুর পানি পান করলেও অতিরিক্ত গরমে অসুস্থ হয়ে পড়েন। একপর্যায়ে তার মৃত্যু হয়।

এদিকে টাকসন এলাকায় স্টিফান গানেস্টার নামে ৫৭ বছরের এক জার্মান নাগরিকসহ তিন জনের মৃত্যু হয়েছে। জার্মানীর ওই নাগরিক তার দেশের আরও দুই জনের সঙ্গে ভেনটানা ট্রেইলে হাইকিং করছিলেন। তাদের মধ্যে একজন নিচে নেমে আসতে সক্ষম হন এবং একজন নিখোঁজ রয়েছেন।

সুবেরভি বলেন, এখানে প্রতিবছর তাপপ্রবাহ দেখা দেয়। তবে এবার সর্বকালের রেকর্ড ১৯৯২ সালের ১২২ ডিগ্রী ফারেনহাইটের কাছাকাছি চলে এসেছে।

তিনি বলেন, রোববার তাপমাত্রা ১২০ ডিগ্রী ফারেনহাইট ছিল এবং সোমবারও তাপপ্রবাহ অব্যাহত ছিল। অ্যারিজোনার বিভিন্ন এলাকা ও দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় রেকর্ড গরম পড়েছে।

ক্যালিফোর্নিয়া, নিউ মেক্সিকো ও অ্যারিজোনায় দাবানল সৃষ্টি হয়েছে এবং কয়েকটি এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6704
Post Views 76