MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

অফিস বসকে তেল না-মেরে কি ভাবে কাজ হাসিল করবেন?

In লাইফ স্টাইল - Jun 21 at 8:17pm
অফিস বসকে তেল না-মেরে কি ভাবে কাজ হাসিল করবেন?

আপনি জব করছেন? বেতন বৃদ্ধি বা ছুটিছাটা আদায় করতে গিয়ে যারপর নাই বসকে তেল মর্দন করতে হয়? এই তেল মর্দন করাটা আবার আপনার পছন্দ নয়। কিন্তু কি আর করার, কাজ হাসিল করতে হলে তো বসকে তেল মারতেই হবে। না। বসকে তেল না মেরেও কাজ হাসিল করা যায়।

ভাবছেন কিভাবে! এটা একদমই অসম্ভব? মোটেও অসম্ভব নয়। বরং সম্ভব। তাহলে কিভাবে বসকে তেল মারা ছাড়া কাজ হাসিল করবেন? আসুন তেমন কিছু কার্যকরী পদক্ষেপ আপনাকে জানিয়ে দিচ্ছি।

প্রথমেই বুঝে নিন, আপনার মূল্য ঠিক কী। আপনি কতটা পেতে পারেন, সেটা সম্পর্কে আপনার স্পষ্ট ধারণা থাকা উচিত। বছরভর যা কাজ করেছেন, তার একটি প্রেজেন্টেশন রেডি করে রাখুন। সময়মতো টুপ করে বস্‌-এর সামনে ফেলে দিন।

সুযোগ বুঝে বস্‌-এর সঙ্গে কথা বলুন। যে কোনও বিষয়ে সিরিয়াসলি আলোচনা করুন। বিশেষ করে বস্‌-এর পছন্দসই বিষয় হলে তো কথাই নেই। স্রেফ আড্ডার ছলে কথা বলুন।

আপনার প্রত্যাশা এবং পরবর্তীতে কোন খাতে আপনার কেরিয়ার গড়াবে, তা মাথায় রাখুন। সেইমতো বস্‌-এর সঙ্গে কথোপকথনে যান। নিজের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করুন। চলতি বছরে আপনার কাজের খতিয়ান তৈরি করে রাখুন নিজের পোর্টফোলিওয়। বিভিন্ন মিটিং-এ সেই পোর্টফোলিও থেকে পয়েন্ট তুলুন।

প্রতি মিটিংয়েই প্রমাণ করার চেষ্টা করুন যে, এই সংস্থায় আপনার প্রত্যাশিত ভূমিকা আপনি পালন করছেন। সে ক্ষেত্রে সংস্থার ভবিষ্যতে আপনার ভূমিকা কী হতে চলেছে, সেটা বস্-কে বোঝানো প্রয়োজন।

সহকর্মীদের সুবিধে-অসুবিধে সম্পর্কে সম্যক ধারণা রাখুন। যাতে বস্ মনে করেন, আপনি সকলের সঙ্গে মিশে কাজ করছেন। বেতন নিয়ে আলোচনা চলছে? কোনওভাবেই তর্কাতর্কিতে যাবেন না। সংস্থার প্রস্তাবে কেন রাজি নন, সেটা যুক্তি সহকারে বুঝিয়ে দিন।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3863
Post Views 212