MysmsBD.ComLogin Sign Up

'বাংলাদেশের মত এই সিস্টেম এখন কোন দেশে নেই'

In ক্রিকেট দুনিয়া - Jun 21 at 11:56am
'বাংলাদেশের মত এই সিস্টেম এখন কোন দেশে নেই'

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের জন্য প্রস্তাবিত দ্বি-স্তর বিশিষ্ট নির্বাচক কমিটির বিষয়টি বেশ কিছুদিন ধরেই আলোচনা কেন্দ্রবিন্দুতে। নির্বাচক কমিটিতে জাতীয় দলের ম্যানেজারের অন্তর্ভূক্তি নিয়ে জোর আপত্তি উঠেছে। কথা হয়েছে কোচের অন্তর্ভূক্তি নিয়েও। কিন্তু কোনো সমালোচনাই আর টিকলো না।

দ্বি-স্তর বিশিষ্ট (নির্বাচক প্যানেল ও নির্বাচক কমিটি) নির্বাচক কমিটি বাস্তবে রুপ নিলো বোরবার। তিন সদস্যের নির্বাচক প্যানেল দল বানিয়ে সেটা দেবে ক্রিকেট অপারেশন্স কমিটির প্রধানের নেতৃত্বাধীন নির্বাচক কমিটির কাছে। নির্বাচক কমিটি অনুমোদন দিয়ে দল পাঠাবে বিসিবি সভাপতির কাছে। এরপর চূড়ান্ত হবে মূল দল।

সাবেক লঙ্কান ক্রিকেটার চান্দিকা হাতুরুসিংহে ২০১৪ সালে দু’বছরের চুক্তিতে বাংলাদেশের কোচ হিসেবে নিয়োগ পাওয়ার পর তার অধীনে বাংলাদেশ ক্রিকেট দলের সাফল্যটা কম-বেশি সবারই জানা। কিন্তু কোচের নির্বাচনী প্রক্রিয়ায় থাকাটা কতটা নিয়মিত ঘটনা?

ক্রিকেট বিশ্লেষক সাবেক ক্রিকেটার রাকিবুল হাসান বলছিলেন ‘দুই কক্ষ বিশিষ্ট একটা ব্যতিক্রমী নির্বাচনী প্রক্রিয়া আমাদের এখানে রাখা হয়েছে। বাংলাদেশের মত এই সিস্টেম এখন কোন দেশেই নেই। হয়তো কো-অপারেশনে সমস্যা হচ্ছিল সিলেকশন কমিটির সাথে কোচের।’

এদিকে টিম ম্যানেজারকে নির্বাচনী প্রক্রিয়ায় রাখা নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন অনেকে। কারণ বলা হয় টিম ম্যানেজারের কাজটা দলের আনুষঙ্গিক সুযোগ সুবিধা নিশ্চিত করা।সে পদে ক্রিকেটের বাইরের কেও থাকতে পারেন। তবে নির্বাচনী প্রক্রিয়ার মধ্যে যারা থাকেন তারা ক্রিকেট সংশ্লিষ্ট ব্যক্তিরাই থাকেন।

রাকিবুল হাসান বললেন, ‘টিম ম্যানেজারকে নির্বাচনী প্রক্রিয়ায় রাখাতে আমার মত অনেকেই অবাক হয়েছেন। কারণ যখন টিম ট্যুর করে তখন টিম ম্যানেজারের যদি ক্রিকেট ব্যাকগ্রাউন্ড থাকে তাহলে তাকে সাথে নেয়া হয় কিন্তু দেশের মধ্যে নির্বাচনী প্রক্রিয়ায় রাখাতে আমার খটকা লেগেছে।’

২০১৯ সালের বিশ্বকাপকে সামনে রেখে বোর্ডের এইসব সিদ্ধান্ত কতখানি ফলপ্রসূ হয় সেটাই এখন দেখার জন্য উদগ্রীব ক্রিকেট বিশ্লেষকেরা।

সূত্রঃ বিবিসি বাংলা

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3837
Post Views 593