MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

যেসব খাবারে দূর হবে ডিহাইড্রেশন!

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Jun 21 at 10:33am
যেসব খাবারে দূর হবে ডিহাইড্রেশন!

গ্রীষ্ম প্রায় শেষ হয়ে এলেও গরম কিন্তু যায়নি। দারুণ গরমে ডিহাইড্রেশন বেশ বড় সমস্যা হয়ে দেখা যায়। এ থেকে পরিত্রাণ দিতে পারে বেশ কিছু খাবার। সঠিক খাবারটি বেছে নিতে এখানে বিশেষজ্ঞরা দিয়েছেন পরামর্শ। এখানে তারা এমন কিছু খাবারের কথা বলেছেন যা দেহে পানির অভাব পূরণ করে।

১. লাউ :এ সবজির ৯০ শতাংশই পানি। কাজেই এতে রয়েছে নিম্নমাত্রার ক্যালোরি। দেহরে পানির অভব দূর করতে এ সবজি তুলনাই চলে না বলে মনে করেন পুষ্টিবিজ্ঞানী দীপশিখা আগারওয়াল। তিনি জানান, ১০০ গ্রাম লাউয়ের তরকারিতে ১৫ কিলোক্যালোরি রয়েছে। এটি দিয়ে নানা মিষ্টি উপাদেয় খাবারও তৈরি করা যায়।

২. শসা :পানিতে পূর্ণ আরেকটি সবজি। যেকোনো খাবারের সঙ্গে খাওয়া যায়। এটি দেহ থেকে বিষাক্ত উপাদান দূর করতে সহায়তা করে। ক্লিনিক্যাল পুষ্টিবিশারদ নুপুর কৃষ্ণান বলেন, প্রতি ১০০ গ্রাম শসায় রয়েছে ১০ কিলোক্যালোরি। সালাদের অত্যাবশ্যকীয় উপকরণ। দেহে পানির অভাব দূর করতে ওস্তাদ।

৩. পালং শাক : অতি পুষ্টিকর একটি খাবার। রোগ প্রতিরোধী ক্ষমতা বৃদ্ধি করে এ খাবার। এতে আছে প্রচুর আয়রন এবং খনিজ। প্রতি ১০০ গ্রাম পালং শাকে রয়েছে ২৪ কিলোক্যালোরি। আরো আছে ফাইবার ও ০.২ শতাংশ ফ্যাট। পানিও রয়েছে প্রচুর।

৪. কদু :বলা হয়, যেই লাউ সেই কদু। অর্থাৎ এটিও লাউয়ের মতোই পানিপূর্ণ একটি সবজি। দেহের রক্ত পরিশুদ্ধ করে এবং হজমমে সহায়তা করে। দেহকে শীতল করতে এর জুড়ি নেই। রক্তচাপ নিয়ন্ত্রণেও কদু দারুণ সবজি। আর পানির অভাব তো দূর করছেই।

৫. লেটুস : সালাদের মৌলিক উপাদান বলা হয় একে। প্রতি ১০০ গ্রাম লেটুসে রয়েছে ১৫ কিলোক্যালোরি। বিশেষজ্ঞদের মতে, কোষ্ঠকাঠিন্য যাদের রয়েছে তারা প্রচুর পরিমাণে লেটুস খেলে উপকার পাবেন। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন কে।

৬. ধুন্দুল :এর ৯০ শতাংশ পানি। ডিহাইড্রেশন দূর করতে দারুণ সহায়ক। প্রতি ১০০ গ্রাম ধুন্দুলে ১৭ কিলোক্যালোরি মেলে। এতে আছে পটাশিয়ামের মতো ইলেকট্রোলাইডস।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০ টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

Googleplus Pint
Noyon Khan
Posts 3367
Post Views 68