MysmsBD.ComLogin Sign Up

সন্তানদের এ নাম দিয়েছেন কেন বলিউডের তারকারা?

In বিবিধ বিনোদন - Jun 20 at 11:25pm
সন্তানদের এ নাম দিয়েছেন কেন বলিউডের তারকারা?

শেক্সপিয়র বলেছিলেন ‘নামে কী আসে যায়’? কিন্তু তা বললে হবে? সন্তানদের ইউনিক নাম দিতে কে না চান? বলিউডের তারকারাও বাদ যান না। সন্তানদের সুন্দর সুন্দর নাম দিতে তাই তাঁদের জুড়ি মেলে ভার। আজকের এই প্রতিবেদন থেকে জেনে নিন, ছেলেমেয়েদের কেন এমন সব নাম দিয়েছেন বি-টাউনের তারকারা?

শাহরুখ-গৌরী : তাঁদের তিন লাভলি কিড আরিয়ান, সুহানা আর আব্রাম। আরিয়ান কথার অর্থ ‘সৈনিক’, সুহানা কথার অর্থ ‘চার্মিং’ আর আব্রাম নামটি এসেছে নবি আব্রাহামের নাম থেকে। তবে শাহরুখের এই নামটি পছন্দ কারণ নামটি ধর্মনিরপেক্ষ। আব্রামের মধ্যে ‘রাম’ কথাটিও আছে।

অভিষেক-ঐশ্বরিয়া : বি-টাউনের পাওয়ার কাপল বলা হয় তাঁদের। আরাধ্যার নামকরণের সময় তাঁরা চেয়েছিলেন মেয়ের নামে থাক দেশি ছোঁয়া। সংস্কৃত ভাষায় আরাধ্যা নামের অর্থ হল ‘আরাধনা করে যাকে লাভ করতে হয়েছে’।

আদিত্য-রানি : সদ্য মা হয়েছেন রানি মুখোপাধ্যায়। মেয়ের নাম রেখেছেন আদিরা। যদিও নামের অর্থ বিচার করে নয় নিজেদের নামের আদ্যক্ষর মিলিয়ে মেয়ের নাম রেখেছেন রানি।

হৃতিক-সুজান : তাঁদের দু’ছেলের নাম হৃদান আর হৃহান। হৃদান কথার মানে হল ‘বড় মনের মানুষ’। আর আরবি ভাষায় হৃহান নামের মানে ‘ভগবান যাকে পছন্দ করেন’।

রাজ-শিল্পা : তাঁদের কাছে ছেলে মানেই একগুচ্ছ আনন্দ। ছেলের নামও ভিয়ান। ভিয়ান কথার অর্থ হল ‘জীবনের আনন্দে ও এনার্জিতে ভরপুর একজন মানুষ’।

আমির-কিরণ : আইভিএফ সারোগেসির মাধ্যমে জন্ম হয়েছিল আজাদের। পূর্বসূরি মৌলানা আজাদের নামে ছেলের নাম রেখেছেন আমির। আজাদ কথার অর্থ ‘স্বাধীনতা’।

ইমরান-অবন্তিকা : খুব সুন্দর নাম ইমরান-কন্যার। ইমারা। ইমারা কথার অর্থ ‘যে দৃঢ়প্রতিজ্ঞ’।

সঞ্জয়-মান্যতা : সঞ্জয়-মান্যতার যমজ সন্তানের নাম শাহরান এবং ইকরা। পার্সি ভাষায় শাহরান কথার অর্থ ‘রয়্যাল নাইট’ আর হিব্রু ভাযায় ইকরা নামের মানে হল ‘শিক্ষাদাত্রী’।

শিরীষ-ফারহা : একসঙ্গে তিন সন্তানের বাবা-মা হয়েছিলেন শিরীষ-ফারহা। তাঁদের তিন সন্তান অন্যা, ডিভা আর জার। রুশ ভাষায় অন্যা মানে ‘সুকুমার স্বভাবের’। লাতিন ভাষায় ডিভার অর্থ ‘ঐশ্বরিক’, আর লাতিন ভাষায় জার কথার অর্থ ‘সম্রাট’।

অক্ষয়-টুইঙ্কল : তাঁদের দুই ছেলেমেয়ের নাম আরভ আর নিতারা। আরভ কথার অর্থ ‘যে শীর্ষে থাকে’। আর নিতারা কথার অর্থ ‘মূলের গভীর থেকে জাত যে’।

অজয়-কাজল : মেয়ের নাম নিশা। নিশা কথার অর্থ হল ‘নতুন শুরু’। আর ছেলের নাম যুগ। অর্থাৎ ‘একটি নির্দিষ্ট সময়কাল’।

রাম-মাধুরী : মাধুরী শ্রীরামের দুই পুত্রের নাম রায়ান ও আরিন। আরবিতে রায়ান কথার অর্থ ‘স্বর্গদ্বার’, সংস্কৃতে এর মানে ‘ছোট রাজকুমার’। অন্য দিকে, আরিন নামের মানে ‘শক্তিশালী’।

সঞ্জয়-করিশ্মা : করিশ্মার মেয়ের নাম সামাইরা। অর্থাৎ ‘সৌন্দর্যের দেবী’ আর ছেলে কিয়ানের নামের মানে হল ‘সৌষ্ঠবের দেবতা’।

ইমরান-পরভিন : ইমরান পুত্রের নাম আয়ান। আয়ান নামের অর্থ ‘ভগবানের উপহার’।

আরবাজ-মালাইকা : এই সেলিব্রিটি কাপল তাঁদের ছেলের নাম রেখেছিলেন আরহান। আরবিতে এই নামের মানে হল ‘দ্য রুলার’।

সুস্মিতা সেন : রেনে আর আলিশার সিঙ্গল মম সুস্মিতা। রেনে নামের অর্থ ‘যাঁর নবজন্ম হয়েছে’। আর আলিশা নামের মানে ‘আর্যা’।

মহেশ-লারা : আরবিক আর হিব্রু ভাষা থেকে অনুপ্রাণিত হয়ে মেয়ের নাম রেখেছিলেন মহেশ-লারা। হিব্রু ভাষায় সাইরা নামের অর্থ ‘রাজকুমারী’ আর আরবিতে ‘পাখি’।

সোনু-মধুরিমা : সোনু ছেলের নাম রেখেছিলেন নিভান। এর মানে ‘পবিত্র আত্মা’।

রণবীর-কঙ্কনা : সালমান রুশদির ‘হারুন অ্যান্ড দ্য সি অফ স্টোরিস’ বই পড়ে উদ্বুদ্ধ হয়েছিলেন রণবীর-কঙ্কনা। ছেলের নাম রেখেছেন হারুন। যাঁর অর্থ ‘আশা’।

অর্জুন-মেহর : তাঁদের দুই মেয়ে মাহিকার নামের মানে ‘বসুন্ধরা’ আর মাহিরা নামের অর্থ ‘গতি এবং আলো’।

Googleplus Pint
Jafar IqBal
Posts 1522
Post Views 506