MysmsBD.ComLogin Sign Up

একাদশে ভর্তিতে অপেক্ষমাণ প্রার্থীদের তালিকা ২৪ জুন

In পড়াশোনা নিউজ - Jun 20 at 2:08pm
একাদশে ভর্তিতে অপেক্ষমাণ প্রার্থীদের তালিকা ২৪ জুন

একাদশ শ্রেণিতে ভর্তিতে অপেক্ষমাণ তালিকার আবেদনকারীদের জন্য পরবর্তী মেধা তালিকা আগামী ২৪ জুন প্রকাশ করা হবে বলে জানিয়েছে আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটি। আজ সোমবার ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. আশফাকুস সালেহীন জানান, মেধাতালিকা থেকে ভর্তির পর শূন্য আসনের বিপরীতে ভর্তির জন্য অপেক্ষমাণদের তালিকা প্রকাশ করা হবে। সরকারি-বেসরকারি কলেজে ভর্তির জন্য মনোনীতদের মেধাতালিকা প্রকাশ করা হয় গত ১৬ জুন। তালিকা প্রকাশের মাধ্যমে শিক্ষার্থীরা জানতে পায় তিনি কোন কলেজে ভর্তি হতে পারবেন।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোও জানতে পারছে আসনের বিপরীতে কোনো শিক্ষার্থীরা ভর্তির জন্য মনোনীত হয়েছে। আসনের বিপরীতে মনোনীত শিক্ষার্থীদের ১৮-২২ জুনের মধ্যে ভর্তি হতে হবে। মেধাতালিকায় শূন্য আসনের বিপরীতে ৯ লাখ ৬০ হাজারের মতো শিক্ষার্থীকে ভর্তির জন্য মনোনয়ন দেওয়া হয়। আর তিন লাখ ২০ হাজারের মতো শিক্ষার্থীকে অপেক্ষমাণ তালিকায় রাখা হয়। আবেদনের সময় শিক্ষার্থীর দেওয়া মোবাইল নম্বরে ভর্তি ফলের একটি এসএমএস পাবেন। সেখানে একটি পিন কোডও থাকবে।

এ ছাড়া ভর্তির ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) লগইন করে শিক্ষার্থীর নাম, শিক্ষাপ্রতিষ্ঠানের নাম, গ্রুপ/শিফট/ভার্সন ভিত্তিক নির্বাচিত বা অপেক্ষমাণ মেধাক্রম ও অন্যান্য তথ্য পাওয়া যাবে। আসনের বিপরীতে কোনো শিক্ষার্থী ভর্তি না হলে অপেক্ষমাণ তালিকা থেকে শিক্ষার্থীদের অবশ্যই মেধানুসারে ভর্তি করতে হবে। এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ১৪ লাখ ৫৫ হাজার ৩৬৫ জন শিক্ষার্থীর মধ্যে ভর্তির জন্য আবেদন করে ১৩ লাখ এক হাজার ৯৯ জন। আর এক লাখ ৫৪ হাজার ৩৬৬ জন শিক্ষার্থী আবেদন করেননি।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3837
Post Views 620