MysmsBD.ComLogin Sign Up

ইফতারে কিমা আলুর চপ

In রেসিপি টিপস - Jun 20 at 10:04am
ইফতারে কিমা আলুর চপ

বাংলাদেশে বিকেলের নাস্তায় বা ইফতারে খুব পরিচিত একটি খাবার আলুর চপ। আলুর সহজ লভ্যতা, সাদামাটা রন্ধন প্রণালীর কারণেই খাবারটি আমাদের দেশে জনপ্রিয়। তবে সকলেই কিন্তু এক পদ্ধতিতে তৈরি করেন না খাবারটি। উপাদানের ভিন্নতার পাশাপাশি থাকে এলাকাভেদে রন্ধন পদ্ধতিরও ভিন্নতা।

নিচে আলুর চপের তেমনই একটা রেসিপি নিয়ে আলোচনা করা হলো :

উপকরণ : পুর তৈরির উপকরণ : আধা কাপ মাংস কিমা (গরু), ৪/৫ টি কাঁচা মরিচ কুচি, আধা চা চামচ হলুদ গুড়ো, আধা চা চামচ জিরা গুড়ো, আধা চা চামচ গরম মসলা গুড়ো, আধা চা চামচ কাবাব মসলা, ১ চা চামচ সয়াসস, ১ চা চামচ আদা-রসুন বাটা, ২ টেবিল চামচ তেল, লবণ স্বাদমতো

আলু ভর্তার উপকরণ : ২ কাপ সেদ্ধ আলু, ২ টি পেঁয়াজ কুচি বা বাটা, ৩-৪ টি মরিচ বাটা বা কুচি, সামান্য সরিষার তেল, লবণ স্বাদমতো, ১ টি ডিম ফেটানো, ব্রেডক্রাম্ব, ভাজার জন্য তেল এবং ধনেপাতা কুচি পরিমাণমতো।

প্রস্তুতপ্রণালী : প্রথমে প্যানে তেল দিয়ে গরম করে এতে পেয়াঁজ কুচি দিয়ে নরম না হওয়া পর্যন্ত নেড়ে নিন। এরপর এতে দিন আদা-রসুন বাটা, হলুদ গুড়ো, জিরা গুড়ো, লবণ, কাঁচা মরিচ কুচি। কিছুক্ষণ নেড়ে মসলা কষে এলে মাংস দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এরপর সামান্য পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে এলে ঢাকনা খুলে দিয়ে কিমা ভাজা ভাজা করে নিন।

এভাবে ঝরঝরে মাংসের পুর তৈরি করে নিন। সেদ্ধ আলু হাতে চটকে এতে পেঁয়াজ, মরিচ, লবণ , ধনে পাতা কুচিও সরিষার তেল দিয়ে মেখে ভর্তার মতো তৈরি করে নিন। আলু ছোটো ছোটো অংশে ভাগ করে নিয়ে হাতের তালুতে রেখে বাটির মতো তৈরি করে ভেতরে পুর দিয়ে ঢেকে দিন। এরপর একটু চাপ দিয়ে চপের আকার দিন। এভাবে সব চপ তৈরি করে ফেলুন।

একটি প্যানে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে নিন। ডিম সামান্য লবণ দিয়ে ফেটিয়ে নিন। এরপর একটি করে চপ ডিমে চুবিয়ে ব্রেডক্রাম্বে গড়িয়ে নিন। এরপর ডুবো তেলে ছেড়ে লালচে করে ভেজে নিন। চপ ভেজে একটি কিচেন টিস্যুতে রেখে বাড়তি তেল ঝড়িয়ে নিন। ইফতারে পরিবেশন করুন মজাদার পুরে ভরা কিমা আলুর চপ।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6722
Post Views 162