MysmsBD.ComLogin Sign Up

রূপচর্চায় ফলের ব্যবহার

In রূপচর্চা/বিউটি-টিপস - Jun 19 at 4:35pm
রূপচর্চায় ফলের ব্যবহার

ফল যেমন শরীরের জন্য ভালো তেমনি ভালো রূপচর্চার ক্ষেত্রেও। নানা ফলে লুকিয়ে আছে নানা প্রকারের গুণাবলী। কোনোটা ত্বকের যত্নে কার্যকরী কোনোটা আবার চোখের দ্যুতি বাড়াতে সাহায্য করে।

চলুন জেনে নেয়া যাক ফলের মাধ্যমে সৌন্দর্য্য ফুটিয়ে তোলার রহস্য....

কলা
কলা এমন এক ময়শ্চারাইজিং এজেন্ট, যা ত্বকে অ্যালার্জি তৈরি করে না। এর প্রভাব থাকে বহুদিন। একটি কলা কেটে তার সঙ্গে মধু, লেবুর রস ও দুধ মিশিয়ে মুখে, হাতে ও পায়ে লাগালে ত্বকের রুক্ষতা দূর হবে। রূপচর্চায় কলার ব্যবহারের আধিক্যের কারণ, বছর জুড়েই ফলটি সারা দেশে পাওয়া যায়।

তরমুজ
ত্বক সতেজ রাখতে তরমুজ তুলনাহীন। তরমুজ ব্লেন্ড করে কয়েক ফোঁটা মধু ও চালের গুঁড়া মিশিয়ে বানানো স্ক্রাবে মুখ ত্বক ও শরীরে ঘষে পরিষ্কার করুন। তারপর পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। লোমকূপ থেকে বের হয়ে আসবে সারা দিনের জমে থাকা ধুলো-ময়লা।

পেঁপে
পেটের যত্নে পেঁপে মহাষৌধ। তমেনি রূপচর্চাতেও ফলটি বেশ উপকারী। ত্বক কোমল ও উজ্জ্বল করতে ব্যবহার করতে পারেন পেঁপে। বিশেষত মাস্ক তৈরিতে পেঁপে অতুলনীয়। আধা কাপ পাকা পেঁপে, ৪ টেবিল-চামচ নারকেলের দুধ এবং ১/৪ কাপ কর্নফ্লেক্স একটি পাত্রে চটকে নিয়ে মাস্ক তৈরি করুন। মুখ, হাত এবং গলায় মেখে ৫ মিনিট স্ক্রাব করুন। পানি দিয়ে ধুয়ে ময়শ্চারাইজার লাগিয়ে নিন।

বাঙ্গি
বাঙ্গিকে বলা চলে প্রাকৃতিক ব্লিচ। ত্বকে ফেয়ার পলিশের কাজ করে বাঙ্গি। দূর করে কালো ভাব। কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া। বাঙ্গির সঙ্গে টকদই মিশিয়ে দিলে তা কাজ করবে ক্লিনজার হিসেবে।

ডাব
চুলের জন্য যেমন নারকেল তেল, ত্বকের জন্য তেমনি উপকারী কচি ডাব। প্রতিদিন দুটো ডাবের পানি পান করলে কমনীয়তা বাড়ে ত্বকের। নিয়মিত কচি ডাবের পানি দিয়ে মুখ ধুলে বসন্তের দাগও দূর হয়।

পেয়ারা
অতি পরিচিত একটি ফল পেয়ারা। মুখের ত্বকের বয়েসের ছাপ দূর করতে পেয়ারার জুড়ি নেই। ডারমাটোলজিস্টদের মতে দিনে অন্তত ১টি পেয়ারা খেলে আপনি আপনার ত্বককে দ্রুত বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা করতে পারবেন। পেয়ারার ভিটামিন সি ও ই এবং আস্ট্রিঞ্জেন্ট ও অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে পুষ্টি যোগায় ও ভেতর থেকে ত্বকের ক্ষতি দূর করে। এবং সূর্যের ক্ষতিকর আলট্রা ভায়োলেট রশ্মি থেকে ত্বককে রক্ষাকারী ‘লাইকোপেন’ ও রয়েছে পেয়ারাতে।

লেবু
গরমে রূপচর্চায় লেবু যেন প্রকৃতির আশীর্বাদ। প্রাচীন মিসর ও গ্রিসের রাজকুমারীদের কাছে লেবু ছিল রূপচর্চার বিশেষ উপকরণ। আমাদের দেশি লেবু পেডিকিউর মেনিকিউরের অপরিহার্য উপাদান। নখের হলুদ ছোপ তুলতে, কনুই, হাঁটুর কালো দাগ তুলতে লেবুর ওপর চিনি ছড়িয়ে ম্যাসাজ করুন। দাগ ছোপ মুছে যাবে। ত্বকের ক্ষত পূরণেও লেবু ভারী কার্যকর। একটু চিনি ছড়িয়ে ম্যাসাজ করতে হবে শুধু। লেবুর সঙ্গে মধু মিশিয়ে পায়ের পাতায় মেখে পাঁচ মিনিট পর ধুয়ে ফেলুন। কোমল হবে পায়ের পাতা। তবে নখ বাদে ত্বকে কখনো সরাসরি লেবুর রস লাগাবেন না। লেবুর এসিডিক উপাদানে ত্বকের ক্ষতি হতে পারে।

কামরাঙা
দৃষ্টিনন্দন এ ফল ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সহায়তা করে। পাশাপাশি এ ফল কাজ করে চুল, ত্বক, নখ ও দাঁতের নানা সমস্যা সমাধানে। এর রস চুলে মাখলে খুশকির সমস্যা থেকে সমাধান পাওয়া যায়।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7067
Post Views 276