MysmsBD.ComLogin Sign Up

যে ৭টি খাবার "কাঁচা" খাওয়া ভাল

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Jun 19 at 3:03pm
যে ৭টি খাবার "কাঁচা" খাওয়া ভাল

কিছু সবজি এবং ফল আছে যা আমরা কাঁচা খেতে পারি, আবার রান্না করেও খেতে পারি। তবে রান্না করে খাওয়ার চেয়ে এই খাবারগুলো কাঁচা খাওয়া স্বাস্থ্যকর। কেক, ফাস্ট ফুড খাওয়ার চেয়ে ফল বেশি খাওয়া স্বাস্থ্য এর জন্য উপকারী তা আমরা সবাই জানি। কিন্তু এই স্বাস্থ্যকর ফল এবং সবজিগুলো কাঁচা খাওয়া অধিক উপকার বয়ে আনবে স্বাস্থ্যের জন্য। এমন কিছু খাবারের নাম নিয়ে আজকের এই ফিচার।

১। বিট
লাল রঙের এই সবজটি ফাইবার, ভিটামিন সি, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন বিতে ভরপুর। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, রক্তচাপ হ্রাস করে, কাজে শক্তি প্রদান করে থাকে। এমনকি এটি ক্যান্সার প্রতিরোধেও বেশ কার্যকর। এই সবজিটি রান্না করা হলে এর ২৫% পুষ্টিগুণ কমে যায়। সালাদ হিসেবে কাঁচা খেতে পারেন এই সবজিটি।

২। ব্রকলি
এই সবজিটি বেশির ভাগ মানুষ রান্না করে খায়। অথচ Journal of Agricultural and Food Chemistry গবেষণায় দেখেছে যে, যারা কাঁচা ব্রকলি খান তারা দ্রুত এর পুষ্টিগুণ লাভ করতে পারে যারা রান্না করে ব্রকলি খান তাদের থেকে। সালাদ অথবা সিদ্ধ করে ব্রকলি খেতে পারেন।

৩। লাল ক্যাপসিকাম
লাল ক্যাপসিকাম ভিটামিন সি সমৃদ্ধ একটি সবজি। প্রতিদিনের ভিটামিন সি এর চাহিদা পূরণ করতে পারে একটি মাত্র লাল ক্যাপসিকাম। ভিটামিন সি ছাড়াও এতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন বি৬, ভিটামিন ই এবং ম্যাগনেসিয়াম। আপনি এটি অল্প আঁচে রান্না করতে পারেন। কিন্তু ১৯০ ডিগ্রী তাপমাত্রায় রান্না করলে এর ভিটামিন সি নষ্ট হয়ে যাবে।

৪। নারকেল
নারকেল নানাভাবে ব্যবহার করা হয়। নারকেল দিয়ে বিভিন্ন খাবার তৈরি করা হয়। তবে এটি কাঁচা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। নারকেল রান্না করা হলে এর পুষ্টিগুণ সব নষ্ট হয়ে যায়।

৫। বাদাম
আপনি হয়তো ভাজা বাদাম খেতে পছন্দ করেন। কিন্তু রান্না করার ফলে বাদামের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। ভাজার কারণে এতে ক্যালরি এবং ফ্যাটযুক্ত হয় আর ম্যাগনাসিয়াম এবং আয়রন কমে যায়।

৬। পেঁয়াজ
রান্নার সবচেয়ে প্রয়োজনীয় উপাদান হল পেঁয়াজ। পেঁয়াজ সাধারণত রান্না করে খাওয়া হয়। Cornell University study এর মতে কাঁচা পেঁয়াজ ফুসফুস ক্যান্সার, প্রসোস্টেট ক্যান্সার প্রতিরোধ করে। শুধু কাঁচা পেঁয়াজ খাওয়ার পর দাঁত ব্রাশ করতে ভুলবেন না।

৭। রসুন
এক গবেষণায় দেখা গেছে রসুন রান্না করা হলে এর অ্যান্টি ইনফ্লামেনটরী উপাদান কমে যায়। সপ্তাহে দুই তিনবার খালি পেটে কাঁচা রসুন খাওয়ার অভ্যাস করুন। এটি ক্যান্সার, হার্ট অ্যাটাক প্রতিরোধ করার পাশাপাশি ওজন হ্রাস করতে সাহায্য করবে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7016
Post Views 326