MysmsBD.ComLogin Sign Up

ত্বকের যত্নে মধুর কার্যকরী ৬ প্যাক

In রূপচর্চা/বিউটি-টিপস - Jun 19 at 1:00pm
ত্বকের যত্নে মধুর কার্যকরী ৬ প্যাক

শুধু খাবার হিসেবে নয়, বিভিন্ন রোগ সারাতে মধু প্রাচীনকাল থেকে ব্যবহার হয়ে আসছে। শুধু তাই নয়, ত্বকের যত্নেও মধু অতুলনীয়। মধুর অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন বি১, ভিটামিন বি২, ভিটামিন বি৬, এবং পুষ্টি উপাদান ত্বকের বলিরেখা, রিংকেল, ব্রণসহ নানা সমস্যা দূর করে থাকে। ত্বকের যত্নে মধুর এমনি কিছু ফেসপ্যাক নিয়ে আজকের এই ফিচার। এই ফেসপ্যাকগুলো সব ধরণের ত্বকের সাথে বেশ মানিয়ে যায়।

১। মধু এবং লেবুর রস
২ চা চামচ বিশুদ্ধ মধু এবং ১/২ চা চামচ লেবুর রস ভাল করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন ২০-৩০ মিনিট। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। লেবুর রস ত্বকের কালো দাগ, ব্রণের দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

২। মধু এবং হলুদের প্যাক
১ টেবিল চামচ মধু এবং ১ টেবিল চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটি মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আপনি চাইলে এর সাথে দুধ মিশিয়ে নিতে পারেন। এটি ত্বক ভিতর থেকে পরিষ্কার করে উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

৩। মধু এবং দারুচিনির প্যাক
১/২ চা চামচ দারুচিনির গুঁড়ো এবং ২ চা চামচ মধু মিশিয়ে নিন। এটি ত্বকে ম্যাসাজ করে লাগিয়ে নিন। এটি ১০-৩০ মিনিট রাখুন। মধু, দারুচিনির মিশ্রণ ব্রণ হওয়ার প্রবণতা কমিয়ে দেয়। ব্রণ এবং ব্রণের দাগ দূর করতেও এটি বেশ কার্যকর।

৪। মধু, আভাকাডো এবং টকদই
১ চা চামচ টকদই, ১ চা চামচ আভাকাডো ম্যাশ এবং ১ চা চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি মুখ এবং ঘাড়ে লাগিয়ে রাখুন। ২০-৩০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। আভাকাডো এবং টকদই ত্বক ময়েশ্চারাইজ করে ত্বকে নিয়ে আসে লাবণ্যতা। শুষ্ক ত্বকের অধিকারীদের জন্য এটি আর্দশ একটি প্যাক।

৫। মধু এবং ডিমের প্যাক
১টি ডিম, ২ টেবিল চামচ মধু এবং অল্প পরিমাণে বেসন মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৬। মধু এবং অ্যালোভেরা জেলের প্যাক
২ চা চামচ বিশুদ্ধ মধু এবং ১ চা চামচ অ্যালোভেরা জেল ভাল করে মিশিয়ে নিন। এইবার এই প্যাকটি ত্বকে ১০-২০ মিনিট লাগিয়ে রাখুন। এটি ত্বকের জ্বালাপোড়া দূর করে একটি ঠান্ডা ভাব দিবে। সেনসেটিভ ত্বকের জন্য এটি বেশ উপকারী।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7067
Post Views 273